বিশ্বে নতুন আতঙ্ক মাংকিপক্স!

রাজ টাইমস | প্রকাশিত: ১৯ মে ২০২২ ১৯:৪৯; আপডেট: ২৮ জানুয়ারী ২০২৩ ১১:৫৫

ছবি: প্রতীকী

স্পেন, পর্তুগাল এবং যুক্তরাষ্ট্রে এরইমধ্যে শনাক্ত হয়েছে ছোয়াচে এ রোগ। এছাড়া, যুক্তরাষ্ট্রে একজনের শরীরে দেখা দিয়েছে মাংকিপক্স। ওই ব্যক্তি সম্প্রতি কানাডা ভ্রমণ করেছিলেন। বিরল এই রোগ ছড়িয়ে পড়ায় সতর্কতা জারি করেছে ইউরোপের স্বাস্থ্য কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

মানবদেহে স্মলপক্সের মতোই প্রতিক্রিয়া তৈরি করে মাংকিপক্স। যা পেশীতে ব্যথা, গলা ফোলা উপসর্গ দিয়ে শুরু হয়ে সাধারণ ফ্লুজনিত জ্বর দেখা দেয়। পরে মুখ এবং শরীরে চিকেনপক্সের মতো র‌্যাশ দেখা যায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র। সাধারণত পশ্চিম ও মধ্য আফ্রিকার বিভিন্ন অংশে এই বিরল রোগের প্রকোপ বেশি দেখা যায়। তবে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় এটি মারাত্মক রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

ইউরোপের পাশাপাশি যুক্তরাষ্ট্রে একজন বিরল এই রোগে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি ঐ ব্যক্তি কানাডায় ভ্রমণ করেন। এরপর কুইবেকে অন্তত ১৩ জনকে পর্যবেক্ষণে রাখার কথা জানিয়েছে কানাডার স্বাস্থ্য বিভাগ। যুক্তরাজ্য এবং কানাডার স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এ নিয়ে গবেষণা চলছে বলে জানান এই মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা।

মেসাচুসেট জেনারেল হাসপাতালের সেন্টার ফর ডিজেস্টার মেডিসিন বিভাগের পরিচালক ড. পল বিডিঞ্জার এই রোগের চিকিৎসার ব্যাপারে বলেন, মাংকিপক্সে আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল। রোগটি যাতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কীভাবে তিনি আক্রান্ত হলে তা নিয়ে আমরা কাজ করছি।

করোনার মহামারি কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। চলছে ভ্যাকসিন কার্যক্রম। এরমধ্যেই শঙ্কা জাগিয়েছে বিরল রোগ মাংকিপক্স। ইউরোপের বেশ কয়েকটি দেশে দেখা দিয়েছে এর প্রাদুর্ভাব।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top