গাজায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১৬০০০

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২৩ ০৭:৫১; আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০৩

- ছবি - ইন্টারনেট

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজায় অব্যাহত ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজারে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে এই পর্যন্ত মোট ১৫ হাজার ৮৯৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ২৫০-এর অধিক স্বাস্থ্যকর্মী রয়েছে।

অপরদিকে ইসরাইল সরকারিভাবে জানিয়েছে, এই যুদ্ধে নিহত ইসরাইলির সংখ্যা বেড়ে ১ হাজার ২০০ দাঁড়িয়েছে।

এদিকে, লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরাইলি হামলায় এক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে। মঙ্গলবার (৫ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরাইলি সেনার গুলিতে এক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে। এর আগে ইসরাইলের আদায়েস এলাকায় হামলা করে হিজবুল্লাহ। এতে এক ইসরাইলি সেনা নিহত ও তিনজন আহত। ওই হামলার প্রতিক্রিয়ায় ইসরাইলি এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে।

এর আগে ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা লেবাননে হিজবুল্লার লক্ষ্যবস্তুতে হামলা করেছিল। তবে এই দু’টি ঘটনা এক কিনা, এখনো স্পষ্ট নয়।

অপরদিকে, গাজায় ইসরাইলি সৈন্যদের মধ্যে ছড়িয়ে পড়ছে ডায়রিয়াসহ নানা রোগ। সম্প্রতি হিব্রু সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি বাহিনী ব্যাপকভাবে একটি অন্ত্ররোগে আক্রান্ত। তাদের উপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে, সবার মাঝে আমাশয় উৎপাদক শিগেলা ব্যাকটেরিয়া রয়েছে। এতে সৈন্যরা দিন দিন অসুস্থ হয়ে পড়ছে। বেড়ে যাচ্ছে তাদের শরীরের তাপমাত্রা। ফলে উদ্বেগ দেখা দিয়েছে সৈন্যদের মধ্যে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই ব্যাধি হামাস যোদ্ধাদের মধ্যেও সংক্রমণ হতে শুরু করেছে। এতে পরিস্থিতি আরো গুরুতর হয়ে ওঠেছে।

এক স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞের উদ্ধৃতিতে বলা হয়েছে, এই ব্যাকটেরিয়াটি আক্রান্ত ব্যক্তির মাধ্যমে সহজেই অন্যদের মাঝে ছড়িয়ে পড়ে। এছাড়া খাবারের মাধ্যমেও এর সংক্রমণ ঘটে।

তবে সৈন্যদের সেবায় থাকা কর্মীরা এর জন্য আইডিএফ প্রেরিত খাদ্যকে দায়ী করেছে। তারা অভিযোগ করেছে, গাজায় প্রেরিত খাদ্যের গুণগত মান পরীক্ষা না করেই পাঠানো হয়। তাই সৈন্যদের মাঝে এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে।

সৈন্যদের মধ্যে রোগের প্রাদুর্ভাব স্বীকার করেছেন সামরিক বাহিনীর এক মুখপাত্র। তিনিও এর জন্য গাজায় প্রেরিত খাদ্যকে দায়ী করেন।

ইসরাইলের দক্ষিণাঞ্চলের শহর আশকেলনে রকেট হামলা করেছে হামাস। এ ঘটনায় কয়েকজন আহত হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরাইলি মিডিয়া সূত্রে প্রতিবেদনে বলা হয়েছে, গাজা থেকে ছোঁড়া একটি রকেট আশকেলনের একটি ভবনে আঘাত হেনেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ঘটনার আগে আশকেলনে বিমান হামলার সাইরেন বাজানো হয়েছিল।

সূত্র : আল জাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top