পাকিস্তানে রাতভর উত্তেজনা, বিস্ফোরক অভিযোগ ইমরানের

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪০; আপডেট: ১৫ মে ২০২৪ ২২:২৩

ছবি: সংগৃহীত

পাকিস্তানে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার ১৩ ঘণ্টা পরও অধিকাংশ কেন্দ্রে ফলাফল ঘোষণা শুরু হয়নি। ভোট গণনায় এমন বিলম্বকে অস্বাভাবিক বলছেন বিশ্লেষকরা। নির্বাচনের পরদিন শুক্রবার স্থানীয় সময় সকাল পর্যন্ত মাত্র ১২টি আসনের ফলাফল প্রকাশ করা হয়েছে। এদিকে ফলাফল প্রকাশে দেরি হওয়ায় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

দেশটির প্রভাবশালী পত্রিকা ডন বলছে, ফলাফল প্রকাশ হওয়া ১২ আসনের মধ্যে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ৫টিতে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের দল পিএমএল-এন ৪টিতে এবং পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি তিনটিতে জয়ী হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ভোটগ্রহণের দিন দেশজুড়ে মোবাইল ফোন সংযোগ স্থগিত করা হয়। এছাড়া বোমা হামলা ও নানা সহিংসতায় বিপর্যস্ত হয়ে পড়ে নির্বাচন। এরপর ভোটগ্রহণ শেষে ফল ঘোষণায় ধীরগতি দেখা যাওয়ায় এসব সহিংসতা এবং ইন্টারনেট সমস্যাকে দায়ী করেছে পাকিস্তান নির্বাচন কমিশন। কেন্দ্র থেকে ফল আসতে অস্বাভাবিক ধীরগতির কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্সও।

যদিও কারাগারে বন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই বলছে, ফল প্রকাশে এই বিলম্ব ভোট কারচুপির লক্ষণ। এবারের নির্বাচনে ইমরান খানকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। বাধ্য হয়ে এবারের নির্বাচনে স্বতন্ত্র হিসেবে প্রার্থী দিতে হয়েছে ইমরানের দল পিটিআইকে।

এদিকে দেশটির টিভি চ্যানেলের অনানুষ্ঠানিক ফলাফলে ইঙ্গিত করা হচ্ছে যে, ভোট গণনায় ইমরান খানের দলের প্রার্থীরা এগিয়ে রয়েছেন। পিটিআই নেতারাও নিজেদের বিজয়ের বার্তা সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করছেন। পিটিআই সমর্থিত প্রার্থীরা ১৩৬ আসনে এগিয়ে আছে বলে দাবি করেছেন দলটির সাবেক মহাসচিব নেতা ওমর আইয়ুব খান। তিনি বলেছেন, কারচুপির জন্য ফলাফল ঘোষণায় বিলম্ব হচ্ছে।

তবে নির্বাচনের প্রাথমিক ফলাফল পাকিস্তান পিপলস পার্টির জন্য ‘খুবই উৎসাহজনক’ বলে মন্তব্য করেছেন অপর প্রধানমন্ত্রী প্রার্থী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top