যুক্তরাষ্ট্র ছাড়ল এক হাজারের ও বেশী চীনা গবেষক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০ ০৩:৪২; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:২৫

ফাইল ছবি

এক হাজারেরও বেশী চীনা গবেষক যুক্তরাষ্ট্র ছেড়েছে। ট্রাম্প প্রশাসনের কড়াকড়িতে যুক্তরাষ্ট্র ছাড়তে হয়েছে তাদের।

মার্কিন প্রেসিডেন্টের প্রযুক্তি চুরির অভিযোগে কড়াকড়ির পদক্ষেপের মধ্যে দেশটি ছেড়ে চলে যান তারা। 

বুধবার (০২ ডিসেম্বর) দেশটির শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, চীনা এজেন্টরা পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন শিবিরকেও টার্গেট করেছে। তবে চীন এই অভিযোগ ‘অবাস্তব’ বলে উড়িয়ে দিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের জাতীয় নিরাপত্তা শাখার প্রধান জন ডেমারস ‘অ্যাস্পেন ইনস্টিটিউট থিঙ্কট্যাংক’ আয়োজিত একটি আলোচনা সভায় বলেছেন, শিল্প ও প্রযুক্তি ক্ষেত্রে গুপ্তচরবৃত্তিতে তৎপর চীনাদের বিরুদ্ধে বিচার বিভাগ একাধিক অপরাধ মামলা শুরু করায় গবেষকেরা যুক্তরাষ্ট্র ছেড়ে যান।

মার্কিন বিচার বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, গত সেপ্টেম্বর মাসে পররাষ্ট্রবিভাগ যেসব চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করেছিল সেই দলে এই গবেষকরা নেই। শিক্ষার্থী ও গবেষকদেরকে দেশের নিরাপত্তায় ঝুঁকি বিবেচনা করে গত সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্টের পদক্ষেপে এক হাজার চীনা নাগরিকের ভিসা প্রত্যাহার করা হয়েছিল।

মূলত, মার্কিনদের সন্দেহের তালিকাভুক্ত এসব নাগরিকদের সাথে ‘চীনা পিপলস লিবারেশন আর্মি’র সংশ্লিষ্টতা আছে বলেই মনে করেন কর্তৃপক্ষ। মার্কিন পররাষ্ট্রদফতর গত জুলাইয়ে হিউসটোনের চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়া এবং গোয়েন্দা সংস্থা এফবিআই ২০ টির বেশি শহরে সাক্ষাৎকার নেওয়া শুরু করার পর ওই গবেষকরা যুক্তরাষ্ট্র ছেড়ে পালিয়েছেন।
 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top