আমৃত্যু মন যা চায় তাই পারবেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০ ০৩:৫০; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:২৭

ফাইল ছবি

যা চায় তাই করতে পারবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজীবন দায়মুক্তির ব্যবস্থা পাকা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরা সূত্রে জানা যায়, যে কোনো ধরনের অপরাধ থেকে সারা জীবনের জন্য দায়মুক্তি দিয়ে মঙ্গলবার একটি বিল পাস করেছে রুশ পার্লামেন্ট। 

বিলটি এখন আনুষ্ঠানিক স্বীকৃতির অপেক্ষায়। পুতিন বিলটিতে সই করলেই তা আইনে রূপান্তরিত হবে। বিলটি রাশিয়ার সংবিধান সংশোধনীর অংশবিশেষ। 

দেশটিতে সংশোধিত সংবিধান অনুমোদিত হয় সারা দেশের ভোটে। সেই ভোটে ৬৮ বছর বয়সী প্রেসিডেন্ট পুতিনের ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ায় ক্ষমতায় থাকার পথ পাকা হয়ে যায়। 

পাসকৃত এই বিলের মাধ্যমে সাবেক প্রেসিডেন্টরা ফেডারেশন কাউন্সিল বা সিনেটে আজীবন আসন পাবেন।  প্রেসিডেন্ট পদ চলে গেলেও বিচারের হাত থেকে রক্ষা পাবেন তারা।

গত মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমা’য় আইনটি পাস হয়। 

বিলটিতে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্টরা এবং তাদের পরিবারগুলো জীবদ্দশায় যেকোনো অপরাধ করুন না কেন, তারা সারাজীবনের জন্য দায়মুক্তি পাবেন। 

এমনকি কোন কারণে সাবেক প্রেসিডেন্টদেরকে পুলিশ বা তদন্তকারী জিজ্ঞাসাবাদ পর্যন্ত করতে পারবে না।

এই ক্ষমতাধর প্রেসিডেন্ট এ নিয়ে চার মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। প্রথম দুই মেয়াদে ৮ বছর ক্ষমতায় ছিলেন তিনি।

পুতিন ২০১২ সালের নির্বাচনে জয়ী হয়ে সংবিধান সংশোধন করে পার্লামেন্টের মেয়াদ ৬ বছর করেন। ২০২৪ সালে তার চতুর্থ দফার মেয়াদ শেষ হবে।

এই রুশ প্রেসিডেন্ট এরমধ্যে আরও ১৬ বছর ক্ষমতায় থাকতে সংবিধান সংশোধন করেছেন পুতিন।  ফলে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার মনোবাসনা পূরণ হচ্ছে পুতিনের।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top