আলোচনার টেবিলে আফগান সরকার ও তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০ ২১:২৫; আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২০ ২১:২৬

ফাইল ছবি

অবশেষে আলোচনার টেবিলে বসতে যাচ্ছে আফগান সরকার ও তালেবান। কাতারে মার্কিন মধ্যস্থতায় শনিবার (১২ সেপ্টেম্বর) ঐতিহাসিক এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। খবর ইয়াহু নিউজ।

পিছিয়ে পড়া এই আলোচনা অনুষ্ঠিত হবে কাতারের রাজধানী দোহায়। বৈঠকে মার্কিন প্রতিনিধিদের ও উপস্থিত থাকার কথা রয়েছে।

এর আগে মার্কিনদের সাথে তালেবানদের একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে সই করেছিলেন তালেবানের শীর্ষ রাজনৈতিক নেতা মোল্লা আবদুল গনি বরাদর। মার্কিন প্রশাসনের পক্ষে গোটা বিষয়টির মধ্যস্থতা করেছিলেন শান্তিদূত জালমি খলিলজাদ।

শান্তিচুক্তি অনুসারে সব দাবি মেলে নি তালেবানদের। তাদের শর্ত অনুযায়ী, আফগানিস্তান থেকে সেনার সংখ্যা ১২ হাজার থেকে কমিয়ে ৮,৬০০ করার কথা ছিল আমেরিকার। যে প্রক্রিয়া ফেব্রুয়ারিতেই শুরু করে দিয়েছিল মার্কিন প্রশাসন।

কিন্তু তালেবানদের সন্ত্রাসবাদ কার্যক্রম বন্ধ না হওয়ার অভিযোগে তালেবানদের চাহিদা মতো তাদের ৫ হাজার বন্দিকে কারাগার থেকে মুক্তি দেয়ার বিষয়ে বেঁকে বসে আশরাফ গনির সরকার।

তালেবানরা শান্তিচুক্তির প্রতিশ্রুতি নষ্টের অভিযোগ আফগান সরকারের। তাদের মতে, বন্দি মুক্তির বিনিময়ে আফগানিস্তানে যে শান্তির প্রতিশ্রুতি তালেবান দিয়েছিল, তা তো তারা রাখেইনি, উল্টে আফগানিস্তানের নানা প্রান্তে জঙ্গি হামলা ও সন্ত্রাসের ঘটনা বহু গুণ বেড়ে গেছে।

তালেবানদের দাবি মোতাবেক মার্কিন প্রশাসন সআফগান সরকারের উপরে চাপ তৈরি করে প্রাথমিকভাবে কিছু বন্দির মুক্তির বিষয়টি নিশ্চিত করেছিল আমেরিকা। কিন্তু শেষ দফার ৪০০ বন্দির মুক্তি নিয়ে ফের জটিলতা তৈরি হয়।

তালেবান ও আফগান সরকারের মাঝে চলমান দ্বিধা-দৌরাত্য ও জটলতা শনিবার শেখ আব্দুল হাকিমের মধ্যস্থতায় অনুষ্ঠিত আলোচনায় সমাধান হবে এমনটাই আশা।

উভয় পক্ষের ২১ জন প্রতিনিধি দল উপস্থিত থাকবে আলোচনায়। আফগান সরকারের প্রতিনিধিত্ব করবেন দেশের সাবেক গোয়েন্দা প্রধান মাসুম স্টেনকজাই। বৈঠকে চার নারী প্রতিনিধিও উপস্থিত থাকবেন। খবর-যুগান্তর

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top