পশ্চিমাদের উপর নিষেধাজ্ঞা দিবে রাশিয়া

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ মার্চ ২০২২ ০৭:১৬; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৬:০৬

ফাইল ছবি

পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে থমকে নেই রাশিয়া। নিজেদের শর্ত পূরণ না হওয়া পর্যন্ত অব্যাহত আগ্রাসন চালিয়ে যাচ্ছে তারা। নিজেরাও প্রস্তুতি নিচ্ছে নিষেধাজ্ঞার পাল্টা ব্যবস্থা নিতে।

রাশিয়া হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, পশ্চিমাদের ওপর আরোপিত রাশিয়ার নিষেধাজ্ঞা হবে কঠোর। আর এর প্রভাব পড়বে পশ্চিমাদের সবচেয়ে সংবেদনশীল বিষয়গুলোতে।

ইউক্রেনে হামলা করার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞার কারণে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর অর্থনৈতিকভাবে সবচেয়ে খারাপ সময় পার করছে রাশিয়া।

এখন রাশিয়াকে যেহেতু নিষেধাজ্ঞা দিয়ে পশ্চিমারা চাপে রেখেছে। তাই রাশিয়াও এখন তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তাদের চাপে ফেলতে চায়।

এ ব্যাপারে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা দিমিত্রি বিরিচেভস্কি বলেন, রাশিয়ার প্রতিক্রিয়া হবে কঠোর, উদ্বেগজনক ও সংবেদনশীল।

মঙ্গলবার রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগেই রাশিয়া হুঁশিয়ারি দিয়েছিল যদি যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা দেয় তাহলে তাদের প্রতি ব্যারেল তেল কিনতে হবে ৩০০ ডলার বা তারও বেশি দামে।

রাশিয়া জানিয়েছে, প্রতি বছর ইউরোপের প্রয়োজন হয় ৫০০ মিলিয়ন টন তেল। এরমধ্যে ৩০ ভাগ, মানে ১৫০ মিলিয়ন টন তেলের যোগান দেয় রাশিয়া। সঙ্গে প্রতি বছর ৮০ মিলিয়ন টন পেট্রোকেমিকেলের যোগানও দেয় দেশটি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top