গণশুনানি ছাড়া জ্বালানির মূল্য বৃদ্ধির বৈধতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২ ১৯:৩২; আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:৩৫

ছবি : প্রতিকী

গণশুনানি ছাড়াই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি কেন অবৈধ নয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ এ রুল জারি করেন।

এ রিটের পক্ষে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ ও ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় শুনানি করেন।

এর আগে গত ৮ আগস্ট জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রজ্ঞাপন বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রিটে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের তেলের দাম বৃদ্ধি নিয়ে জারি করা গেজেট স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়।

রিটে জ্বালানি সচিব, জ্বালানি উপ-সচিব ও বিইআরসির চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

গত ৫ আগস্ট জ্বালানির দাম ৪২.৫ শতাংশ থেকে ৫১.৬ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ২০০১ সালের পর এটিই জ্বালানির দামের সর্বোচ্চ বৃদ্ধি।

নতুন মূল্যে প্রতি লিটারে ডিজেল ও কেরোসিনের দাম ৩৪ টাকা বাড়ানো হয়েছে। অর্থাৎ আগের মূল্য ৮০ টাকার বদলে এখন এ জ্বালানিগুলো কিনতে ক্রেতাকে গুণতে হবে ১১৪ টাকা। অন্যদিকে অকটেন ও পেট্রোল লিটারপ্রতি ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

এর আগে ২০০৮ সালের ২৭ অক্টোবর ডিজেলের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ছিল কেবল ৩৭.৫ শতাংশ। কিন্তু এবার ডিজেলের দাম বেড়েছে ৪২.৫ শতাংশ এবং অক্টেনের ৫১.৬ শতাংশ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top