কারাগারে রেখেই হাজতি আসামির জামিন শুনানি করতে হবে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১ ০৩:৪৪; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৯:৩০

প্রতীকি ছবি
রোনাজনিত উদ্ভূত পরিস্থিতিতে দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে জামিন শুনানিকালে ও মামলার অন্যান্য কার্যক্রমে হাজতি আসামিদের কারাগার থেকে প্রিজন ভ্যান বা অন্য কোনোভাবে আদালতকক্ষে হাজির করা যাবে না।
 
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশক্রমে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজ সোমবার ওই নির্দেশ এসেছে। এ ছাড়া হাজতি আসামির রিমান্ড শুনানির ক্ষেত্রে সংশ্লিষ্ট কারাগারে ভিডিও কনফারেন্সের লিংক প্রেরণ করে ম্যাজিস্ট্রেট আসামিকে কারা কর্তৃপক্ষের সহযোগিতায় ভার্চ্যুয়ালি দেখে রিমান্ড শুনানি করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
 
করোনার বিস্তার রোধে ১৪–২১ এপ্রিল পর্যন্ত সার্বিক কার্যাবলি বা চলাচল বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের বিধিনিষেধের মধ্যে আজ সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে ওই নির্দেশনা এল।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে জামিন শুনানিকালে ও মামলার অন্যান্য কার্যক্রমে কারাগার থেকে হাজতি আসামিদের হাজির করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ অবস্থায় জামিন শুনানিকালে ও মামলার অন্যান্য কার্যক্রমে হাজতি আসামিদের কারাগার থেকে প্রিজন ভ্যান বা অন্য কোনোভাবে আদালতকক্ষে হাজির না করে কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।
 এই আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বহাল থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 
 
 
 
 
 
 
 
সূত্র: প্রথম আলো


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top