রাজশাহীতে পরিচয়ের লেখালেখির কলাকৌশল বিষয়ক কর্মশালা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২ ০৭:৪২; আপডেট: ২ অক্টোবর ২০২২ ১৪:৫৫

প্রশিক্ষণ কর্মশালায় কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।

গাছ লাগিয়ে সুন্দরবন বানানো যায় না। এটা প্রাকৃতিকভাবেই গড়ে ওঠে। তবে সুন্দরবন রক্ষা এবং বিকাশের জন্য পরিচর্যার প্রয়োজন হয়। তেমনি প্রশিক্ষণ দিয়ে কখনো কবি সাহিত্যিক তৈরি করা যায় না। এটা মহান আল্লাহ প্রদত্ত যোগ্যতা বা বিশেষ দক্ষতা। কিন্তু সাহিত্যমেধাকে সঠিকভাবে প্রস্ফুটিত করার জন্য পরিচর্যা ও প্রশিক্ষণের প্রয়োজন হয়। পরিচয় সংস্কৃতি সংসদের লেখালেখি বিষয়ক কর্মশালায় এ কথাগুলো বলেন পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ।

সৃজনশীল ও বুদ্ধিবৃত্তিক চর্চার প্রতি আগ্রহ জন্মানো এবং এ যোগ্যতাকে আরো শাণিত করার প্রত্যয়ে রাজশাহীতে সম্প্রতি অনুষ্ঠিত হলো দিনব্যাপী সাহিত্যের কর্মশালা। শুক্রবার পরিচয় প্রাঙ্গণ মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় ‘স্বরবৃত্ত ছন্দ : তত্ত্ব ও প্রয়োগ’ শিরোনামে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ। আড়াই ঘন্টার এ সেশনে স্বরবৃত্ত ছন্দ বিষয়ে খোলামেলা আলোচনা করা হয়। বিভিন্ন উপমার মাধ্যমে স্বরবৃত্ত ছন্দের প্রাকটিস করানো হয়। উপস্থিত লিখিয়েগণকে তাৎক্ষণিক ছড়া কবিতা লেখানো এবং তা উপস্থাপনের মাধ্যমে বিষয়টিকে সহজবোধ্য ও উপভোগ্য করে তোলা হয়।

কবি সালেকুর রহমান সম্রাট এর উপস্থপনায় এ কর্মশালায় উপস্থিত ছিলেন কবি এরফান আলী এনাফ, কবি ও শড়কি সম্পাদক সাবের রাহী, কবি ও গবেষক ড. মুর্শিদা খানম, কবি আয়েশা বিশ্বাস, কবি জুলেখা খাতুন, কবি ফারহানা শরমিন জেনী, কবি সুমাইয়া জামান, কবি নাহিদা আকতার নদী, কবি মনজুর রাহী, কবি সরদার মুক্তার আলী, কবি সোহেল রানা জীবন, কবি ইমরান আজিম, কবি আবদুর রাজ্জাক রিপন, কবি কামাল উদ্দিন, কবি সুলতানা জাকিয়া, কবি তানিম আল আমিন, কবি ফারহান তানভী, এস এম আবদুল্লাহ, সজীব মেহেদী, সজিবুর রহমান, আরমানুল ইসলাম, সালাহউদ্দিন, রহমাতুল্লাহ আল আরাবী প্রমুখ।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top