কবিতা বাংলাদেশ আয়োজিত রাসূল সা: এর শানে কবিতা পাঠ

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২ ২১:০৩; আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২১:৫৭

ছবি: সংগৃহিত

মানুষ ও মানবিকতা কবিতার প্রাণ, কবিতার কেন্দ্রবিন্দু। মাটি ও মানুষের জীবনবোধের এক অনবদ্য আকাশের নামই কবিতা। মানবিক প্রেমের অনুসঙ্গই কবিতার ফুল হয়ে ফুটে ওঠে। মানবিকতার শেকড় বিশ্বাসে। প্রকৃত বিশ্বাস আল্লাহ এবং তাঁর রাসূলকে ঘিরেই আবর্তিত। সুতরাং বিশ্বাসী মানুষের কবিতার প্রাণে ঝুলে থাকবে আল্লাহ এবং তাঁর রাসূলের প্রেম। সেই প্রেমকে জাগ্রত করতেই কবিতা বাংলাদেশ এ আয়োজন করেছে। এ আয়োজন দেশপ্রেমকে উচ্চকিত করবে।

  • গত ২৭ অক্টোবর বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় জুম অ্যাপসের মাধ্যমে কবিতা বাংলাদেশ আয়োজিত রাসূল সা. এর শানে কবিতা উৎসবে বক্তাগণ এসব কথা বলেন।

কবিতা বাংলাদেশ এর সভাপতি কবি আল মুজাহিদী প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন কবিতা বাংলাদেশ এর অন্যতম সহসভাপতি কবি মোশাররফ হোসেন খান। অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি ও গবেষক ড. আ জ ম ওবায়েদুল্লাহ। আলোচনা রাখেন কবি ও গবেষক হাসান আলীম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবিতা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন কবি নাঈম আল ইসলাম মাহিন ও ওয়াহিদ আল হাসান।

বক্তাগণ আরো বলেন, মূল্যবোধের চাষবাস এবং মানবিক সমাজ গঠনে মহানবী হযরত মুহাম্মদ সা. অনন্য নজীর স্থাপন করে গেছেন। তার সাহাবীগণ শিল্প সাহিত্য সংস্কৃতিচর্চা এবং পৃষ্ঠপোষকতাও করে গেছেন। সাহাবী কবি হাসসান বিন সাবিন, আবদুল্লাহ বিন রাওহা, আলী ইবনে আবী তালিব, উম্মুল মুমিনীন আয়েশা সিদ্দিকা রা. কবিতা চর্চাকারী হিসেবে অনন্য উদাহরণ। একজন বিশ্বাসী কবিও তাঁদের কবিতায় কল্যাণের জয়গান তুলে ধরেন; তুলে ধরেন নান্দনিক সমাজফুলের স্বপ্নগাঁথা। বিশ্বায়নের আধুনিক স্রোতে কবিতাকে জীবনবোধের শৈল্পিক কারূকাজে উপস্থাপিত করা এখন সময়ের দাবী।

কবিকণ্ঠে কবিতা পাঠের বিষয়টি ছিলো মুখ্য। অনুষ্ঠানে পঠিতব্য কবিতা আগেই সংগ্রহ করা হয়। যারা লেখা পাঠে অংশগ্রহণসহ উপস্থিত থেকে অনুষ্ঠানকে প্রাণবন্ত রেখেছেন কবি আশরাফ আল দীন, নাসির মাহমুদ, ইব্রাহীম মন্ডল, শহীদ সিরাজী, রবিউল মাশরাফী, হারুন ইবনে শাহাদাত, আহসান হাবিব বুলবুল, মুহা. লোকমান হোসেন, শাহজাহান মোহাম্মদ, শাহীন সৈকত, নূরুন্নাহার নীরু, সেখ আব্দুল মান্নান, নাসিরুদ্দিন আহমদ, অভি মন্ডল, সামসুল হুদা আনার, মোস্তাফিজুর রহমান আকন্দ, ড. ফজলুল হক তুহিন, ড. মুর্শিদা খানম, মীর ইসরাত জাহান, ফরিদ সাইদ, মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূর, সরদার মুক্তার আলী, শফিকুল ইসলাম হামিম, জুবাইদা কাঁকন, মঞ্জিলা শরিফ, কফিল উদ্দীন দুলাল, শোয়েব আলী, নুরুল হুদা নুরী, আব্দুর রাজ্জাক রিপন, আজিজ হাকিম, আনোয়ারুল হক, আর কে শাব্বীর আহমদ, মোল্লা আলী আছগর, জাফর আহমেদ, আব্দুল্লাহ আল মাহমুদ, আনসারুল ইসলাম, আনোয়ারা খানম, আব্দুল ওয়াব সিরাজী, রেহেনা খাতুন, আবুল খায়ের নঈমুদ্দীন, মোহাম্মদ নূরুল্লাহ, তসলিম আরিফ, মহ. সানারুল মোমিন, ডা. শওকত আলম, রেজাউল করিম, ওয়াহিদ জামান, আব্দুল গফুর, মো. মামুনুর রশিদ মন্ডল, সাইয়্যেদুল আরাফাত, মোহাম্মদ নিক্সন ও ওয়াহিদ আল হাসান।নইমতিয়াজ কবির, সাহিন রেজা বিশ্বাস, মো. কামরুজ্জামান, শরিফ জামিল, সাদের আলী ও মুহাম্মাদ আলিউল হক, হাবিব হান্নান, খালিদ ইয়াহ্ইয়া, জহির সাদত, মইনুল হোসেন, হাজী ইব্রাহিম, শাহানা মুক্তা, কাঞ্চন ইসলাম, আল আমিন, শাহীন আকতার, জামান ব্যাপারী, আফিফা মুরশেদ, ইয়াসিন মাহমুদ, মীর শহিদ, খাইরুল ইসলাম আবিদ, আব্দুর জাহের, আবু তাহের, শাফায়াত খান, সেলিম এমরাজ, আব্দুর রাজ্জাক, এসএমএ হামিদ, মাহবুব আলম, জাকির হোসেন, সালেক, হাসান ইয়াহ্ইয়া, আবু তাহের ভূইঁয়া, সেলিম উদ্দন ও মুসাদ্দিক মুবিন নাবিল প্রমুখ।

বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, ইরান, সৌদি আরব, কাতার, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের বাংলাভাষাভাষী কবিগণ অনুষ্ঠানে কবিতা পাঠে অংশগ্রহণ করেন। এছাড়াও কবিতাপ্রেমিক অতিথি ও সুধিজন অনুষ্ঠানে যোগদান করেন।

এনএ




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top