রাবিতে কবি আসাদ বিন হাফিজ স্মরণসভা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ২ জুলাই ২০২৪ ২১:৪০; আপডেট: ২ জুলাই ২০২৪ ২১:৪১

ছবি: সংগৃহীত

শব্দকলা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্যেগে কবি আসাদ বিন হাফিজের স্মরণে আলোচনা সভা ও দুআ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের একটি শিক্ষক কক্ষে এ স্মরণ সভার আয়োজন করা হয়।

শব্দকলা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক নাজিব ওয়াদুদ। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহাম্মদ নিজাম উদ্দিন, প্রফেসর ড. মুহাম্মদ সেতাউর রহমান, প্রফেসর ড. মুহাম্মদ ইফতিখারুল আলম মাসউদ।

এসময় কবি আসাদ বিন হাফিজের সাহিত্যকর্ম নিয়ে বিস্তারিত আলোচনা পেশ করেন বাংলা লিটারেটার পত্রিকার সম্পাদক কবি সায়ীদ আবুবকর, নতুন একমাত্রার নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, আইবিএস পিএইচডি রিসার্চ ফেলো মুহাম্মদ মোজাম্মেল হক, কবি সালেকুর রহমান সম্রাট প্রমুখ।

এসময় বক্তাগণ আরোও বলেন, কবি আসাদ বিন হাফিজ ছিলেন বাংলা সাহিত্যের অন্যতম কবি, গীতিকার, ছড়াকার, প্রাবন্ধিক, বিশুদ্ধ সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা এবং সফল সংগঠন ও প্রকাশক। ইসলামী আদর্শের ভিত্তিতে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চাকে ছড়িয়ে দেবার ক্ষেত্রে তাঁর অবদান অনন্য। তাঁর সাহিত্যে বাংলার মুসলিম সমাজের পুনর্জাগরণ এবং বিপ্লবের অনুপ্রেরণা প্রকাশ পেয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে উচ্চতর ডিগ্রি লাভকারী এই বিদগ্ধ কবির মৃত্যুতে বাংলা সাহিত্যের আদর্শিক ধারায় বিরাট শূণ্যতার সৃষ্টি হলো। বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা লেখাগুলোকে অতিদ্রুত সংরক্ষণ ও সংকলনের উপর বক্তাগণ গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে তরুণ কবি ও গবেষকদের কণ্ঠে কবির কাব্যসমগ্র থেকে বেশ কয়েকটি কবিতা পাঠ করা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top