বাংলাদেশে ধর্ষণ: জাতিসংঘের উদ্বেগ প্রকাশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৮ অক্টোবর ২০২০ ০৭:৩৮; আপডেট: ৮ অক্টোবর ২০২০ ০৭:৫০

ফাইল ছবি

দেশজুড়ে অব্যাহত ধর্ষণ ও নারী নির্যাতনের  ঘটনা এবার নাড়া দিয়েছে জাতিসংঘকে। বাংলাদেশের নারীদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। 

বুধবার (০৭ অক্টোবর) বিশ্বসংস্থার পাঠানো এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয় এগুলো গুরুতর অপরাধ এবং মানবাধিকারের মারাত্মকলঙ্ঘন। নোয়াখালীর গৃহবধূকে ধর্ষণ, নির্যাতন ও তার ভিডিও প্রকাশের ঘটনা সামাজিকভাবে নারীর প্রতি বিদ্বেষকে ফুটিয়ে তুলেছে।

বিবৃতিতে নোয়াখালীর ঘটনা বিচ্ছিন্ন কোন ঘটনা নয় বলেই উল্লেখ করা হয়। ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো নিজের টুইটার একাউন্টে বিবৃতিটি প্রকাশ করেছেন।

বাংলাদেশে যারা এসব ধর্ষণসহ নির্যাতনের অপরাধের বিচার দাবি করছেন, পথে নেমেছেন তাদের প্রতি সমর্থন জানিয়ে মিয়া সেপ্পো বলেন, জাতিসংঘ ন্যায়বিচারের দাবিতে সাধারণ জনগণ এবং সুশীল সমাজের পাশে দাঁড়াচ্ছে।

জাতিসংঘ নারী নির্যাতন ও ধর্ষণ সংশ্লিষ্ট মামলাগুলোর দ্রুত বিচার ও আইন সংস্কারের আহ্বান জানিয়েছে। সিলেট ও নোয়াখালীতে দুই নারীকে ধর্ষণের প্রতিবাদে দেশে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ।

লিঙ্গভেদ দূরীকরণে জাতিসংঘ কাজ করে যাচ্ছে জানিয়ে বলা হয়, জাতিসংঘ অংশীদারদের সঙ্গে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জেন্ডার বৈষম্য ও পুরুষতান্ত্রিক সামাজিক নীতিগুলো চিহ্নিত করে নিয়মতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালীকরণে কাজ করছে। আমরা এমন একটি সমাজ গঠনে কাজ করছি যেখানে নারী ও মেয়েরা নিরাপদ বোধ করবে এবং তারা ক্রমে উন্নয়নের দিকে যাবে।

সমস্যাটিকে বৈশ্বিক সমস্যা হিসেবে চিহ্নিত করে বলা হয় এই বিষয়ে বৈশ্বিক পরিসংখ্যানও উদ্বেগজনক। কারণ আমরা দেখতে পাই যে নারীর বিরুদ্ধে সহিংসতা সব অপরাধের মধ্যে সবচেয়ে বেশি বিস্তৃত, কিন্তু সবচেয়ে কম সাজাপ্রাপ্ত। এর বিরুদ্ধে অবশ্যই রুখে দাঁড়াতে হবে। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top