এমপি নিক্সনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসিতে মন্ত্রীপরিষদের চিঠি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০ ১৬:৫৫; আপডেট: ১৩ অক্টোবর ২০২০ ১৭:১১

ফাইল ছবি

ফরিদপুরের ডিসি অতুল সরকারকে হাত-পা ভেঙে গুড়িয়ে দেয়ার হুমকির ঘটনায় ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী (নিক্সন) বিরুদ্ধে বিরুদ্ধে মন্ত্রিপরিষদ বিভাগে নালিশ করা হয়েছে।

এর আগে এমপি নিক্সন চৌধুরী ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে জেলা প্রশাসক (ডিসি), উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

এমপি নিক্সন ও তার অনুসারীরা নির্বাচনে দায়িত্বরত ডিসি-ইউএনওসহ নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অত্যন্ত মানহানিকর ও অশ্রাব্য ভাষায় হুমকি ও গালিগালাজ করেন।

নালিশ জানিয়ে ডিসির পাঠানো চিঠিতে এমপির এমন আচরণ নির্বাচনী আচরণবিধির পরিপন্থী উল্লেখ করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছেন তিনি। এর পরিপ্রেক্ষিতে আইনগত ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। বিষয়টি নিয়ে তোলপাড় চলছে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়সহ অফিসপাড়ায়।

সোমবার (১২ অক্টোবর) ডিসির পাঠানো চিঠি সূত্রে জানা যায়, ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার স্বার্থে নির্বাচন কমিশন এবং স্থানীয় সহকারী রিটার্নিং অফিসারের চাহিদার পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয়সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়।

প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে পাঠানো চিঠিতে আরো বলা হয় এ বিষয় নিয়ে হুমকি, মিথ্যা, মানহানিকর ও অশালীন বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য (স্বতন্ত্র) মজিবুর রহমান চৌধুরী (নিক্সন), চরভদ্রাসন উপজেলা পরিষদের বিজয়ী চেয়ারম্যান মো. কাউছার এবং তার অনুসারীরা। তাদের এহেন আচরণ উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এর সুস্পষ্ট লঙ্ঘন মর্মে প্রতীয়মান হয়।

ডিসিকে এমপির হুমকি ও ভয়ভীতি দেয়ার প্রসঙ্গ এনে মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো চিঠিতে ডিসি অতুল সরকার বলেন, নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন কর্তৃক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়ায় ডিসি অতুল সরকারের কাছে টেলিফোনে কৈফিয়ত তলব করেন মজিবুর রহমান চৌধুরী (নিক্সন)। ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়ার কারণে তার সমর্থিত প্রার্থীর পরাজয় হলে মহাসড়ক অবরোধসহ নানা ধরনের ভয়ভীতি প্রদর্শন করেন তিনি।

ডিসি নয় পুরো জেলা প্রশাসনকে তিনি বিদ্বেষমূলক কথা বলেন জানিয়ে চিঠিতে আরও বলা হয়, শনিবার অনুষ্ঠিত নির্বাচনে নিক্সন চৌধুরীর সমর্থিত নৌকা প্রতীকের প্রার্থী ১১ হাজারের বেশি ভোটে বিজয় লাভ করে। কিন্তু রাত সাড়ে ৮টার দিকে নির্বাচন-পরবর্তী জনসভায় নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে বিজয়ী প্রার্থী মো. কাওছার ও সংসদ সদস্য ও তার অনুসারীরা ১২ জন ম্যাজিস্ট্রেট মোতায়েনের কথা উল্লেখ অশ্রাব্য ভাষায় গালি দেন।

একজন এমপির এমন কুরুচিপূর্ণ গালিগালাজ সুস্থ মস্তিষ্কের মানুষের পক্ষে অকল্পনীয় উল্লেখ করে বলা হয় দায়িত্বপালনরত ম্যাজিস্ট্রেটসহ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটকে অত্যন্ত মানহানিকর এবং অশ্রাব্য ভাষায় হুমকি ও গালিগালাজ করেন। তার অনুসারীরা বিভিন্ন কুরুচিপূর্ণ স্লোগান দেন।

ভাঙ্গা উপজেলার এসি ল্যান্ডকে নির্বাচন আচরণবিধি ভঙ্গ করায় একজনকে স্বল্পকালীন সময়ে আটকে রাখলে চরভদ্রাসনের ইউএনওকে উচ্চারণ অনুপযোগী অত্যন্ত অশালীন ভাষায় গালিগালাজ করেন তিনি।

এই ধরণের অশোভন ও কুরুচিপূর্ণ উক্তি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে অত্যন্ত মানহানিকর যা সব ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ডের সমন্বয়কারী জেলা প্রশাসনের মতো ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের জন্য অবমাননাকর।

মাঠ প্রশাসনে কাজ করতে এই ধরণের ঘটনা বাঁধা সৃষ্টি করবে ও এ ধরনের হীন বক্তব্য স্থানীয় জনসাধারণের মধ্যে সরকারের সাফল্য সম্পর্কে ভুল বার্তা দেবে উল্লেখ করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান ডিসি।

একজন সাংসদ কোনমতেই স্থানীয় নির্বাচনে সম্পৃক্ত হতে পারেন না বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, নির্বাচন আচরণবিধি অনুযায়ী এটা কখনোই সম্ভব না।

এমপি নিক্সন ও তার অনুসারীরা প্রকাশ্যে নির্বাচন আচরণবিধি ভঙ্গ করেছেন উল্লেখ করে তিনি বলেন, বিধিতে বলা আছে, নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে কোনো সভা-সমাবেশ করা যাবে না। কিন্তু নির্বাচনের দিন সন্ধ্যায় তিনি জনসমাবেশ করেছেন। এটা নির্বাচন আইনের লঙ্ঘন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে নির্বাচন কমিশন।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top