বাংলাদেশের নির্বাচন থেকে আমেরিকার শেখা উচিত: সিইসি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ নভেম্বর ২০২০ ২০:২৭; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:২৫

সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে সিইসি নুরুল হুদা।

নির্বাচনের বিষয়ে আমেরিকার বাংলাদেশ থেকে শেখা উচিত বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে ভোটদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সিইসি বলেন, আমেরিকা তাদের নির্বাচনের ৪-৫ দিনেও ফল ঘোষণা করতে পারে না। বাংলাদেশে আমরা ইভিএমের মাধ্যমে ৪ থেকে ৫ মিনিটের মধ্যেই ভোট গণনা শেষ করতে পারি।

এর আগে সিইসি নুরুল হুদা ঢাকার উত্তরার আইইএস উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন।

নির্বাচন নিয়ে বিএনপির আনীত অভিযোগ ভিত্তিহীন উল্লেখ করে তিনি বলেন আমি সকাল থেকে প্রিসাইডিং অফিসার এবং কন্ট্রোলরুমের মাধ্যমে খোঁজখবর নিয়েছি; কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা কিংবা নির্বাচন পরিপন্থী কোনো ঘটনা ঘটেনি।

উপ-নির্বাচনে ভোটারদের কমসংখ্যক উপস্থিতির বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, এর কারণ আমার জানা নেই। ভোটার কম হওয়ার অনেক সমীকরণ থাকতে পারে। বিশেষজ্ঞরা এটি বিশ্লেষণ করে বলতে পারবেন।

সরকার পক্ষের প্রার্থীর সমর্থকদের কেন্দ্র দখলের অভিযোগের বিষয়ে তিনি বলেন এই অভিযোগ সত্য নয়। সকাল সাড়ে ৯টায় বিএনপির একজন ফোন করে বলেন, অভিযোগ নিয়ে আসবেন। তাই তিনি ভোট না দিয়ে আগে অফিসে যান। বেলা ১১টা পর্যন্ত অফিসে অপেক্ষা করলেও বিএনপির কেউ অভিযোগ নিয়ে আসেননি।

প্রসঙ্গত, দেশে দুটি সংসদীয় আসন উপ-নির্বাচন চলছে। একটি ঢাকা-১৮ ও অপরটি সিরাজগঞ্জ-১। ঢাকা-১ আসনে মোট ভোটার ৫ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। এতে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যারা এই আসনে প্রতিদ্বন্ধিতা করছেন তারা হলেন- আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এসএম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) মবিবুল্লাহ বাহার।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় ও বিএনপির প্রার্থী সেলিম রেজা। এখানে মোট ভোটার ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৬৮টি।
 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top