ইথিওপিয়ায় আটকে পড়েছে ১০৪ বাংলাদেশী

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০ ২১:২২; আপডেট: ২০ মে ২০২৪ ১৯:২৫

আটকে পড়া বাংলাদেশীরা।

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় আটকে পড়েছে ১০৪ জন বাংলাদেশী শ্রমিক।

দেশটির সংঘাতপূর্ন অঞ্চলে টাইগ্রেতে আটকে পড়া এসব শ্রমিকদের মুক্ত করতে ইতিমধ্যে বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করেছে বাংলাদেশের একটি গার্মেন্ট কোম্পানি।

আটকে পড়া শ্রমিকরা ডিবিএল ইন্ডাস্ট্রিজ পিএলসি নামক কোম্পানির। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার জানান, আমাদের কারখানা চত্বরে বোমা ফেলা হয়েছে এবং ওই অঞ্চল ছেড়ে যাওয়ার জন্য শ্রমিকদের সহায়তার প্রয়োজন।

তবে বর্তমানে তারা নিরাপদ অবস্থানে আছেন জানিয়ে তিনি বলেন, আমাদের কর্মীরা এখন নিরাপদে আছেন। বিরোধপূর্ণ অঞ্চল থেকে শ্রমিকদের সরিয়ে নিতে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করছি।

বর্তমানে এলাকাটিতে থমথমে অবস্থা বিরাজ করছে। সহিংসতা যেকোনো সময় আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

আটক শ্রমিকদের অন্যত্র সরিযে নিতে পদক্ষেপ নেয়া হয়েছে জানিয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত নজরুল ইসলাম বলেন, দূতাবাস পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করছে। আটকা পড়া শ্রমিকদের সরিয়ে নেয়ার জন্য আমরা ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছি।

সর্বপ্রথম তাদের নিরাপদ জায়গায় স্থনান্তরের বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

দেশটির সরকারের তরফ থেকে জানানো হয় ক্ষমতাসীন দলের অনুগত বাহিনী উত্তরাঞ্চলীয় টাইগ্রে থেকে প্রতিবেশী আমহারা অঞ্চলে গোলা নিক্ষেপ করছে।

চলমান সংঘাত দ্রুত বিস্তার লাভ করার আশংকা করা হচ্ছে। এমন এক সময় এই অভিযোগ আসছে, যখন হাজার হাজার ইথিওপীয় সীমান্ত পাড়ি দিয়ে সুদানে চলে যাচ্ছেন। সাহায্যকর্মীরাও টাইগ্রে অঞ্চলে ঢুকতে চাচ্ছেন।


এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top