আগামী বছর ‘বিশ্ব শান্তি সম্মেলন’ আয়োজন করবে বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০ ০২:৩৭; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৬

ভিডিও কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বিশ্ব শান্তি সম্মেলন’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) মুজিববর্ষ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে এক ভার্চুয়াল ‘বঙ্গবন্ধু লেকচার সিরিজ’-এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান মন্ত্রী। 

আগামী বছর এই সম্মেলন অনুষ্ঠিত হবে জানান মন্ত্রী। সারাবিশ্বের শান্তি ও সহনশীলতার সংস্কৃতিকে শক্তিশালী করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এ সময় দেশের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সংঘাত নিরসনে আলোচনা, কূটনীতি ও শান্তিপূর্ণ উপায়ের পথনির্দেশক ছিলেন বঙ্গবন্ধু। বর্ণ, জাতি পরিচয়, ধর্ম,  নির্বিশেষে সবাইকে দৃঢ়ভাবে সহনশীলতার সংস্কৃতি ধারণ করতে হবে।

সিরিজটির ১ম দিনের কর্মসূচীতে প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন আগামী মাসে বঙ্গবন্ধুর ওপর প্রবন্ধ উপস্থাপন করবেন। আগামী বছর জুড়ে প্রতি মাসে দেশ-বিদেশের বিশিষ্টজনেরা এই লেকচারে অংশ নেবেন।

অসহনশীলতার কারণে রোহিঙ্গা সংকট সৃষ্টির প্রসঙ্গ টেনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তি ছাড়া কোনো উন্নয়ন ঘটতে পারে না। আর অশান্তি তখনই তৈরি হয় যখন ভিন্ন বিশ্বাস ও মতের মধ্যে সহনশীলতার ঘাটতি দেখা যায়।

এই সময় মন্ত্রী দেশের পররাষ্ট্রনীতি আওড়িয়ে বলেন, ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’- এর আলোকে বাংলাদেশ এখনও এই নীতি মেনে সংঘাত ও যুদ্ধের বিরোধিতা করে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top