প্রবাসীদের জন্য সুখবর দিল কুয়েত

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৯ জুলাই ২০২৪ ১৮:৩২; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৭

ছবি: সংগৃহীত

কুয়েতের গৃহকর্মীদের (২০ নম্বর) ভিসা পরিবর্তন করে বেসরকারি খাতে (১৮ নম্বর) স্থানান্তর করার সুযোগ দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (৬ জুলাই) কুয়েতের প্রথম উপপ্রধানমন্ত্রী, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং সরকারি জনশক্তি বিভাগের চেয়ারম্যান শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল সাবাহ নতুন এই নিয়ম জারি করেছেন।

১৪ জুলাই থেকে ১২ সেপ্টেম্বরের ভিতর দুই মাসে গৃহকর্মীরা ভিসা পরিবর্তনের সুযোগ গ্রহণ করতে পারবেন।

নতুন এই নিয়মে স্থানান্তরের জন্য বেশ কিছু শর্ত উল্লেখ করা হয়। যেখানে বলা হয়েছে, ভিসা পরিবর্তনের জন্য অবশ্যই নিয়োগকর্তার (কফিলের) অনুমোদন লাগবে এবং গৃহকর্মীদের নিয়োগকর্তার সঙ্গে ন্যূনতম ১ বছর কাজ করতে হবে। ভিসা পরিবর্তন করতে হলে ৫০ কুয়েতি দিনার ফি পরিশোধ করতে হবে এবং প্রতিবছর বাড়তি আরও ১০ দিনার ফি দেওয়া লাগবে।

এর আগে শেখ ফাহাদ আল ইউসুফ আল সাবাহ এক বৈঠকে বেসরকারি খাতে (ভিসা ১৮) কাজের ভিসায় গৃহকর্মী ভিসা (ভিসা ২০) স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা অস্থায়ীভাবে তুলে নেওয়ার জন্য একটি খসড়া আইন প্রস্তুত করতে জনশক্তি কর্তৃপক্ষকে দায়িত্ব দেন। ওই বৈঠকে শ্রম অভিবাসন খাতকে গতিশীল ও সুসংহত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থান নীতি নিয়ে আলোচনা হয়।

কুয়েতে গৃহকর্মী ভিসায় প্রায় লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি রয়েছেন। যারা দীর্ঘদিন ধরে খাদেম বা গৃহকর্মী ভিসা থেকে শন বা বেসরকারি খাতে ভিসা পরিবর্তন করার জন্য অপেক্ষায় ছিলেন। কুয়েত সরকারের এমন সিদ্ধান্ত বাস্তবায়নে খুশি প্রবাসী বাংলাদেশিরা।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top