ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়সের শর্ত স্থগিত

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০ ০২:১৭; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৪:০০

ফাইল ছবি

মাধ্যমিক শিক্ষার প্রথম ধাপ ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিতে বয়সের সময়সীমা নির্ধারণ করে ২০১৭ সালের ১৫ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দিয়েছিল তা স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে আরও এক সপ্তাহ সময় বাড়িয়ে আদেশ দিয়েছেন আদালত।

শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের আরোপ করা বয়সের সময়সীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। 

এই সময় আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক, আইনুন নাহার সিদ্দিকা ও ব্যারিস্টার মঞ্জুর এলাহী পরাগ। পরে ব্যারিস্টার মঞ্জুর এলাহী পরাগ বলেন, ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দেয় সরকার। সে অনুসারে মুন্সীগঞ্জের এক শিক্ষার্থীর বাবা মিজানুর রহমান অনলাইনে ৬ষ্ঠ শ্রেণিতে আবেদন করতে যান। কিন্তু বয়স ক্যাটাগরিতে তার আবেদন সফটওয়্যার নিচ্ছে না। কারণ ২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ভর্তি নীতিমালায় বলা হয়- প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ৬+।  সেটি ধরে অনলাইন সফটওয়্যারে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ধরা হয়েছে ১১+। কিন্তু ওই শিক্ষার্থীর জন্ম তারিখ হল ২০১১ সালের ৩০ জুলাই। এদিকে সরকারের অপর একটি আদেশে বলা হয়েছে, এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার জন্য অন্তত ১৪ বছর বয়স হতে হবে। 

আইনজীবী মঞ্জুর এলাহী পরাগ আরো বলেন, আদালত শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তির নীতিমালায় বয়সের সীমা ৬ষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করেছেন। একইসঙ্গে ৬ষ্ঠ শ্রেণির ভর্তিতে আবেদনের জন্য আরও সাতদিন সময় বাড়িয়ে আদেশ দিয়েছেন। এখন ১১ বছরের কম বয়সীরা আবেদন করতে পারবে।

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top