কোরবানির পশু কেনাকাটা অনলাইনেই ভরসা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ জুলাই ২০২১ ১৪:৩৪; আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৩

আর মাত্র ক’দিন পরই কোরবানির ঈদ। এই ঈদের উৎসব আসে আগেভাগেই। আগে থেকেই অনেকের প্রস্তুতি থাকে কোরবানির পশু কেনাকে কেন্দ্র করে। গত বছরের মতো এবারও ঈদের আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। দেশে চলছে কঠোর লকডাউন। ফলে কোরবানির পশুর হাট নিয়ে জনমনে বেড়েছে উৎকণ্ঠা। খামার থেকে গবাদিপশু হাটে আনা ও বিক্রি করা নিয়ে দুশ্চিন্তায় খামারিরা। তবে শঙ্কা উড়িয়ে দিচ্ছে ডিজিটাল কোরবানির হাট।

ইতিমধ্যেই অনলাইনে বেচাবিক্রি জমে উঠেছে। আগেই কোরবানির পশু কিনে রাখছেন অনেকে। অনেক ই-কমার্স প্রতিষ্ঠান পশু কোরবানি করে মাংস বাসায় পৌঁছে দেয়ার ব্যবস্থাও রেখেছে। ওয়েবসাইট ও ফেসবুকে পশুর ছবি ও ভিডিও বর্ণনা দেয়া হচ্ছে। ক্রেতাকে লাইভে পশু দেখানোর ব্যবস্থা তো আছেই। এরই মধ্যে সারা দেশের খামারগুলোর পশু বিক্রি শুরু হয়ে গেছে। অনেকেই পশু অগ্রিম কিনে খামারে রেখে দিচ্ছেন, কোরবানির আগে নেবেন।
আবদুল্লাহ আল নাঈম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন ২০১৯ সালে। এর পরে চাকরির প্রস্তুতির পাশাপাশি টুকটাক ব্যবসা করছেন। ময়মনসিংহের ছেলে নাঈম গত কোরবানির ঈদ থেকে অনলাইনে গরু বিক্রি করছেন। ওই বছর নিজ উদ্যোগে স্বল্প পরিসরে ব্যবসা করলেও এবার আরও কয়েকজন বন্ধু মিলে বড় পরিসরে শুরু করেছেন অনলাইনে গরু বিক্রি। তাদের সবার বাড়ি ময়মনসিংহ জেলায়। এবার বিক্রির জন্য বিভিন্ন সাইজের ৪০০ গরু রেখেছেন। ইতিমধ্যে বেশ কয়েকটি গরু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন।

আবদুল্লাহ আল নাঈম মানবজমিনকে বলেন, আমি এবং আমার কয়েকজন বন্ধু মিলে অনলাইনে গরু বিক্রির ব্যবসা শুরু করেছি। সারা দেশের যেকোনো জেলায় গরু পাঠানোর ব্যবস্থা রয়েছে আমাদের। আমরা ইতিমধ্যে ভালো সাড়া পাচ্ছি। বেশ কয়েকটি গরুও বিক্রি হয়েছে। আশা করছি ভালো কিছু হবে।
রিপন সরকার। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। ছোটবেলা থেকেই গরু পালনের শখ তার। তবে গত কয়েক বছর ধরে নিজ বাড়িতে খামার করে গরু পালন করছেন। চলতি লকডাউনে অফিস বন্ধের কারণে খুলনায় গ্রামের বাড়ি চলে যান রিপন। ‘অনলাইন গরু কেনাবেচা’ নামে একটি ফেসবুক পেজ খোলেন। সেখানে প্রতিদিন তার খামারের গরুর ছবি এবং ভিডিও আপলোড করেন। ইতিমধ্যে বেশ কয়েকটি গরু অনলাইনে বিক্রি করেছেন রিপন। তবে অনলাইনে গরু বিক্রির অভিজ্ঞতা এবারই প্রথম তার। রিপন সরকার বলেন, আমি মূলত কৃষক পরিবারের সন্তান। ছোটবেলা থেকেই আমার গরুর খামার করার খুব শখ। তবে পারিপার্শ্বিক কারণে পারিনি। গত চার বছরে আমি তিনটি খামার দিয়েছি। সেখানে প্রায় ১০০ গরু রয়েছে। এর আগে হাটে গরু বিক্রি করলেও অনলাইনে বিক্রির অভিজ্ঞতা এবারই প্রথম। আশা করছি ভালো কিছু করতে পারবো।

অনলাইনই ভরসা: খামার মালিক ও ক্রেতা উভয়ই এই অনলাইন ব্যবস্থায় খুশি। করোনা সংক্রমণের কারণে হাটে মানুষ যেতে ভয় পাচ্ছে। আর বিক্রেতারাও হাটে গরু এনে ঝুঁকি নিতে চাচ্ছেন না। সরকার এবং বিশেষজ্ঞরা কোরবানির পশু অনলাইনে কেনার বিষয়ে পরামর্শ দিয়েছে। এছাড়া বেশিরভাগ মানুষও অনলাইনে গরু কেনার বিষয়ে আগ্রহী। হাজী আক্তারুজ্জামান। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা। প্রায় ২০ বছর ধরে ঢাকার মোহাম্মদপুরে বসবাস করছেন। প্রতি বছর ছেলে ও নাতিদের নিয়ে হাট থেকে কোরবানির পশু কিনলেও এবারই প্রথম অনলাইনে পশু কেনার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, করোনার প্রাদুর্ভাব যেভাবে বেড়েছে এতে করে বাসা থেকে বের হওয়াটাই ঝুঁকিপূর্ণ। তাই এবার অনলাইনেই আমাদের একমাত্র ভরসা।

এমনই ঢাকার আরেক বাসিন্দা মাহমুদুর রহমান। একটি বেসরকারি ব্যাংকে চাকরি করেন। গ্রামের বাড়ি যশোর জেলায়। দেশে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় পরিবার নিয়ে ঢাকায় কোরবানির ঈদ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। যদিও এর আগে প্রতিবারই গ্রামের বাড়িতেই কোরবানি ঈদ পালন করেছেন। তিনি বলেন, করোনার কারণে ঈদে গ্রামের বাড়ি যাওয়া হচ্ছে না। তাই ঢাকায় কোরবানি দিতে হবে। পাশের বাসার একজনের সঙ্গে যৌথভাবে কোরবানি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আর করোনার প্রভাব সবখানেই বেশি। তাই এবার হাট থেকে নয়, অনলাইনেই কোরবানির পশু ক্রয় করবেন। তিনি বলেন, আমার পরিচিত অনেকেই অনলাইনেই গরু কেনার কথা বলেছেন।

যেসব প্ল্যাটফরমে পশু বিক্রি: সরকারি পৃষ্ঠপোষকতায় অনলাইনে কোরবানির গরু কেনার প্ল্যাটফরম ডিজিটাল হাট ডটনেট (www.digitalhaat.net)। এটি গত রোববার থেকে চালু হয়েছ। তবে কয়েকদিন আগে থেকেই ‘গরুর হাট’ নামে একটি ক্যাম্পেইন শুরু করেছে ইভ্যালি (Evaly.com.bd)। এ জন্য তারা কৃষিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান লাবিব গ্রুপের গরুর ফার্ম আলমগীর র‌্যাঞ্চ লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে। বিক্রয় ডটকম( www.bikroy.com) ‘বিরাট হাট’ নামের ক্যাম্পেইন নিয়ে বেশ কয়েক বছর ধরে গরু-ছাগল বিক্রি করে আসছে। কেউ চাইলে অংশীদারী কোরবানিরও সুযোগ করে দেবে বিক্রয় ডটকম। ক্রেতা চাইলে ক্যাশ অন ডেলিভারি বা কোরবানির পশু হাতে পেয়ে, দেখেশুনে মূল্য পরিশোধ করতে পারবেন। দারাজ (https:/www.daray.com.bd/) ২০১৭ সাল থেকে ‘গরুর হাট’ নামক ক্যাম্পেইনের মাধ্যমে কোরবানির পশু বিক্রি করে আসছে। তারা গরুর লাইভ ওয়েট, রং, দাঁত ইত্যাদি দেখে কেনার এবং ছবির পাশাপাশি খামার ও গরুর ভিডিও দেখার সুযোগ করে দিচ্ছে। ২০২০ সাল থেকে ‘অনলাইন কোরবানির হাট’ শিরোনামে কোরবানির পশু বিক্রি করে প্রাণ-আরএফএল গ্রুপের ই-কমার্স প্রতিষ্ঠান অথবা ডটকম (www.othoba.com)। বেঙ্গল মিট পাবনায় তাদের খামার করেছে। তবে রাজধানীসহ সারা দেশেই (https://qurbani.bengalmeat.com/) অনলাইনে তারা কোরবানির পশু সরবরাহ করছে। অর্গানিক খাবারের অনলাইন প্ল্যাটফর্ম শুদ্ধ (shooddho.com) খামারে নয়, গ্রামের মাঠে চরে বেড়ে ওঠা অর্গানিক গরু সরবরাহের নিশ্চয়তা দিচ্ছে। তারা সরাসরি কৃষকদের প্ল্যাটফরম হিসেবে ভূমিকা রাখে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বাজারমূল্য নয়, উৎপাদন মূল্যকে ভিত্তি ধরে কৃষক-জেলে-তাঁতিদের পণ্য বাজারজাত করে। সে ক্ষেত্রে বাজারমূল্য কম হলেও তারা উৎপাদন মূল্যকেই গুরুত্ব দেয়। পরে লভ্যাংশ ভাগাভাগি করে নেয়। গরুর ক্ষেত্রেও তারা একই নীতি অনুসরণ করছে। কোরবানির গরুর ছবির পাশাপাশি লাইভ ভিডিও দেখানোর ব্যবস্থা রেখেছে প্রতিষ্ঠানটি। হোম ডেলিভারিও ফ্রি দিচ্ছে। প্রিয়শপ ডটকম (pri“oshop.com) আয়োজন করেছে ‘অনলাইন কোরবানি হাট’। পরিবারের সব সদস্যকে দেখিয়েই কেনা যাবে পশু। দেশের বিভিন্ন অঞ্চলের বিক্রেতারা তাদের পশুর ছবি আজকের ডিল ডটকমে (https://classified.ajkerdeal.com/) দিচ্ছেন। দেশি গরু ডটকম (www.deshigoru.com) অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে। হেক্সা ট্রেডিং (fb.com/hexatrading) কোরবানি আর মাংস প্রস্তুতের পুরো দায়িত্ব নিচ্ছে। তাদের রয়েছে নিজস্ব পশু জবাইকেন্দ্র।

করোনাকালে স্বাস্থ্যসম্মত উপায়ে কোরবানির ব্যবস্থা করছে মাদল (ভন/সধফড়ষুড়হবনফ)। পশু কেনা থেকে শুরু করে মাংস কাটা এবং তা বাসায় পৌঁছে দেয়া পর্যন্ত সব ধরনের সহযোগিতা করবে প্রতিষ্ঠানটি। এছাড়া এবার কিউকম ডটকম, সামারাই ক্যাটল, সাদেক অ্যাগ্রো, দেশিগরুবিডি ডটকম, মেঘডুবি অ্যাগ্রোসহ শতাধিক প্রতিষ্ঠান অনলাইনে পশু বিক্রি করছে।
সূত্র: মানবজমিন



বিষয়: কোরবানি


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top