সিলেটে দুই মাসে ৬৮ মামলা, বিএনপি’র ৩০০ নেতাকর্মী জেলে

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২২ জানুয়ারী ২০২৪ ১০:৪৫; আপডেট: ২২ মে ২০২৪ ০৬:০৭

ছবি : ফাইল

ফের মামলায় জর্জরিত সিলেট বিএনপি’র নেতাকর্মীরা। ২৮শে অক্টোবর থেকে মাত্র দু’মাসে সিলেট বিএনপি’র নেতাকর্মীদের বিরুদ্ধে ৬৮টি মামলা হয়েছে। নাশকতা, পুলিশ অ্যাসল্ট, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ নানা ঘটনায় এসব মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট বিএনপি’র আইনি সহায়তা সেলের আইনজীবিরা। মামলায় আসামি হয়েছেন কয়েক হাজার নেতাকর্মী।

একই সময়ে গ্রেপ্তার করা হয়েছে প্রায় ৩০০ নেতাকর্মীকে। তাদের মধ্যে কেউ কেউ দায়ের করা ১৪-১৫টি মামলার আসামি হয়ে কারান্তরীণ রয়েছেন। তবে, সিলেট বিএনপি’র নেতাদের পক্ষ থেকে দায়ের করা মামলার আইনি মোকাবিলার জন্য একটি সেল গঠন করা হয়েছে। এই সেল থেকে তাদের আইনি সহায়তা দেয়া হচ্ছে। সিলেট বিএনপি’র নেতারা জানিয়েছেন, দু’মাসে যেসব মামলা হয়েছে তার অনেকটিই হচ্ছে গায়েবি মামলা। ঘটনা ঘটেনি, অথচ প্রশাসনের পক্ষ থেকে এসব মামলা করা হয়েছে।

একই সঙ্গে গণহারে যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের রিমান্ডে নিয়েও মানসিক, শারীরিক নির্যাতন করা হয়েছে। ২০১২ সালে বিএনপি’র তৎকালীন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেটের সভাপতি এম ইলিয়াস আলী নিখোঁজের সময় আন্দোলন করতে গিয়ে মামলায় জর্জড়িত হন সিলেট বিএনপি’র নেতারা। ওই সময়ও কয়েক হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছিল। ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে আন্দোলন করতে গিয়ে মামলায় জর্জড়িত হন নেতাকর্মীরা।

২০১৮ সালেও আরও কিছু ঘটনায় মামলায় আসামি হন তারা। পরপর তিন দফা মামলার আসামি হলেও আন্দোলনে হাল ছাড়েননি নেতারা। এসব মামলায় গ্রেপ্তার, কারাবাস শেষে বিচার প্রক্রিয়ায় অনেকেই খালাস পান। কেউ কেউ সাজাপ্রাপ্ত হলেও পরবর্তীতে আপিলে জামিন পান। ফলে ২০১৮ সালের নির্বাচনের পর বিচারে মামলা কমে যাওয়ায় এবং খালাস পাওয়ায় অনেক নেতাকর্মী দীর্ঘদিন পর কিছুটা স্বস্তি পেয়েছিলেন। এ কারণে ২৮শে অক্টোবরের আন্দোলনে সিলেট বিএনপি’র নেতাকর্মীরা রাজপথে দাপট দেখান। আন্দোলন চলাকালীন সময়ে প্রায় প্রতিদিনই তারা রাজপথে সক্রিয় থাকেন। এজন্য অনেক স্থানে তাদের পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এ কারণে ২৯শে অক্টোবর থেকে সিলেটে মামলা শুরু হয়।

মামলায় সিলেট জেলা বিএনপি’র সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী, সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী, নগর বিএনপি’র সাবেক আহ্বায়ক আব্দুল কাইয়ূম জালালী পংকি, নগর বিএনপি’র সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী, সাবেক সহ-সভাপতি রেজাউল হাসান লোদী কয়েস, স্বেচ্ছাসেবক দল জেলার আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল, নগর আহ্বায়ক মাহবুবুল হক চৌধুরী, সদস্য সচিব আফসর খানসহ যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র নেতারাও আসামি হন। এর মধ্যে কোতোয়ালি থানায় সর্বোচ্চ ১৫টি মামলা করা হয়েছে বলে জানিয়েছেন নেতারা। ১৮টি মামলার আসামি হয়েছেন নগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান।

জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার ১৪টি, নগর স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আফসার খান ১৩টি, আহ্বায়ক মাহবুবুল হক চৌধুরী ৭টি, নগর বিএনপি’র সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী ৫টি, সাবেক সহ-সভাপতি রেজাউল হাসান লোদী কয়েস ৫টি, জেলা স্বেচ্ছাসেব দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল ৪টি মামলার আসামি। এর বাইরে জেলা ও নগর বিএনপি’র প্রায় সব নেতাদের বিরুদ্ধে মামলা রয়েছে। ২৮শে অক্টোবর সিলেটে প্রথম নিজ বাসা থেকে গ্রেপ্তার হন নগর বিএনপি’র সাবেক আহ্বায়ক আব্দুল কাইয়ূম জালালী পংকি।

এসব মামলায় সিনিয়র নেতাদের মধ্যে গ্রেপ্তার হয়েছেন নগর সেক্রেটারি ইমদাদ হোসেন চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল, নগর আহ্বায়ক মাহবুবুর রহমান চৌধুরী, জেলা যুবদলের সভাপতি এডভোকেট মুমিনুল ইসলাম মুমিন, নগর স্বেচ্ছাসেবক দলের নগর সদস্য সচিব আফসর খান, নগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান।

সিলেট জেলা বিএনপি’র সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী জানিয়েছেন, সিলেটে ২৮শে অক্টোবর থেকে এ পর্যন্ত নগর ও জেলার বিভিন্ন থানায় ৬৮টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় অন্তত ৩০০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তারা বর্তমানে কারান্তরীণ রয়েছেন। গ্রেপ্তারের পর নেতাকর্মীদের রিমান্ডে নিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়েছে।

তারা জানিয়েছেন, সিলেটে বিএনপি’র নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও যারা গ্রেপ্তার হয়েছে তাদের জন্য ইতিমধ্যে বিএনপি’র তরফ থেকে একটি আইনি সহায়তা সেল গঠন করা হয়েছে। ওই সেল থেকে তাদের আইনি সহায়তা করা হচ্ছে। অনেক মামলা প্রশাসন থেকে করা হয়েছে সেগুলোর কোনো ভিত্তি নেই। মিথ্যা ও ভুয়া মামলায় নেতাকর্মীদের আসামি করে কারান্তরীণ রাখা হয়েছে বলে দাবি করেন তারা।

সিলেট জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ও আইনি সহায়তা সেলের সদস্য এডভোকেট আল আসলাম মুমিন জানিয়েছেন, জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও সিনিয়র আইনজীবী এডভোকেট এমরান আহমদ চৌধুরীকে প্রধান করে বিএনপি’র যে আইনি সহায়তা সেল গঠন করা হয়েছে সেখানে অন্তত ২০ জন আইনজীবী রয়েছেন। এই সেল থেকে মামলায় আসামি হওয়া নেতাকর্মীদের সবধরনের সহযোগিতা করে যাচ্ছে। এর বাইরে যদি দলে কেউ আইনি সহায়তা চায় সেটিও দেয়া হচ্ছে বলে জানান তিনি।

এদিকে- ২৮শে অক্টোবর ঢাকার ঘটনায় সিলেট বিএনপি’র সাবেক সভাপতি আবুল কাহের শামীম, নগর বিএনপি’র সাবেক সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী ও জেলা বিএনপি’র যুগ্ম সম্পাদক সিদ্দিকুর রহমান পাপলু আসামি হয়েছেন। তারা সিলেটেও একাধিক মামলায় আসামি হয়েছেন বলে জানিয়েছেন বিএনপি নেতারা।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top