রাবির গাছতলায় চলছে প্রতিকী ক্লাস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১ ১৫:০০; আপডেট: ১৯ মে ২০২৪ ১০:৩১

ছবি: সংগৃহিত

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে বেশ কয়েকদিন ধরেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গাছতলায় চলছে প্রতিকী ক্লাস। বিভিন্ন বিভাগের শিক্ষকগণ নিয়েছেন খোলা স্থানে এসব ক্লাস। এর ধারাবাহিকতায় এবার গাছতলায় ক্লাস নিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রতিবাদ জানিয়ে
রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ অ্যাকাডেমিক ভবনের সামনে স্বশরীরে ক্লাস নেন তিনি। সামাজিক দূরত্ব বজায় রেখে ‘আরবি সাহিত্যের প্রাচীন থেকে বর্তমান’ সামগ্রীক বিষয়ে আলোচনা করেন ক্লাসে। অন্তত ২০ জন শিক্ষার্থী ক্লাসে উপস্থিত ছিলেন।

ক্লাসের বিষয়ে অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ বলেন, এই শিক্ষার্থীরাই বাজারে যাচ্ছে, মেডিক্যালে যাচ্ছে, অফিসে যাচ্ছে বা বিভিন্ন জায়গায় যাচ্ছে। এতে কোনো সমস্যা হচ্ছে না। কিন্তু ক্লাসে উপস্থিত হলেই যত অসুবিধা। এভাবে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে শিক্ষা ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। এখনো সময় আছে যদি বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হয় তাহলে আমরা ক্ষতি পুষিয়ে নিতে পারবো।


তিনি আরো বলেন, ইউজিসির মাধ্যমে সরকার আমাদের যে পরীক্ষা নিতে বলেছে, আমরা এটার বিপক্ষে। আমরা মনে করি, এটার মাধ্যমে কোনো শিক্ষার্থীর মান যাচাই করা সম্ভব নয়। আমরা অনলাইনে ক্লাস নিতে গিয়ে দেখেছি ২০ ভাগ শিক্ষার্থীও উপস্থিত হতে পারছে না, শুধুমাত্র নেটওয়ার্কিং সমস্যা থাকার কারণে। সেখানে আমরা অনলাইনে পরীক্ষা
নিব কিভাবে?

এ সময় তিনি অবিলম্বে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানান। পাশাপাশি প্রতি সপ্তাহে রোববার ও বুধবার একই স্থানে ক্লাস চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এর আগে চলতি বছরের ২৭ মে রাজশাহীর সাহেববাজার জিরো পয়েন্টে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের নিয়ে প্রতীকী ক্লাস নেন তিনি।

এ দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেয়ার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রতিবাদে গাছতলায় ক্লাস নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরো তিনজন শিক্ষক। তারা হলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আল মামুন, ইংরেজি বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন ও ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কণক।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top