রাবি’র স্নাতক শিক্ষাবর্ষের ক্লাস শুরু

র‌্যাগিং করলে ছাত্রত্ব বাতিল

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২১ ০৫:৩৫; আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৬:০৬

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের (স্নাতক) সম্মান প্রথম বর্ষের ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। এসময় কোনোপ্রকার র‌্যাগিং প্রমাণিত হলে ছাত্রত্ব বাতিল করা হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান সোমবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম শুরু হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। আর ভর্তি কার্যক্রম আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে। জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এখনো অনেকগুলো আসন ফাঁকা রয়েছে। অনেক শিক্ষার্থী ভর্তি বাতিল করছে। আবার অনেকেই ভর্তি হতে আসছে। এ কারণে দ্বিতীয়বারের মতো ভর্তির সময় বাড়ানো হয়েছে।

র‌্যাগিং প্রমাণিত হলে ছাত্রত্ব বাতিল
বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থীর বিরুদ্ধে যদি র‌্যাগিংয়ের অভিযোগ উঠে এবং তা প্রমানিত হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তার ছাত্রত্ব বাতিল করা হবে। সোমবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. লিয়াকত আলী এ কথা বলেন। তিনি আরো বলেন, র‌্যাগিং বন্ধে প্রক্টরিয়াল বডি সবসময় তৎপর রয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পাসে মাইকিং করা হবে। র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সবধরনের সচেতনতামূলক প্রস্তুতি গ্রহণ করেছে। এরপরও যদি র‌্যাগিংয়ের মতো কোনো ঘটনা ঘটে আর যদি সে অভিযোগ প্রমাণিত হয়, তাহলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি বহিস্কার করাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এবিষয়ে সরাসরি প্রক্টর অফিসে অভিযোগ করা যাবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top