প্রাণীরা কি ঝড়ের আগাম সংকেত জানতে পারে কেন?

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ মে ২০২২ ০২:১৮; আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৬:৫৩

গৃহপালিত প্রাণীদের শ্রবণ ও ঘ্রাণশক্তি প্রবল। ছবি: প্রতীকী

অনেক সময় আমাদের পোষা কুকুর বা বিড়ালের অস্বাভাবিক আচরণ দেখতে পাই। হয়তো ওরা অস্থির হয়ে ওঠে। বিচলিত ভঙ্গিতে নানা রকম ইঙ্গিত দেয়। কিছু আচরণকে আমরা ঝড়ের পূর্বাভাস বলে ধরে নিই। অনেক সময় মিলেও যায়। এখন প্রশ্ন হলো, এসব প্রাণী কীভাবে আসন্ন ঝড়ের কথা জানতে পারে?

এ ব্যাপারে কোনো বিজ্ঞানসম্মত ব্যাখ্যা বা প্রমাণ নেই। তবে এটা ঠিক, অনেক সময় প্রাণীরা আকারে-ইঙ্গিতে আসন্ন কোনো দুর্যোগের বিষয় প্রকাশ করতে পারে।

এর একটি কারণ হলো, গৃহপালিত প্রাণীদের শ্রবণ ও ঘ্রাণশক্তি প্রবল। সাধারণ মানুষ যা টের পায় না, এরা অনায়াসে তা ধরতে পারে। এরা ক্ষীণ শব্দ শুনে বা সামান্য গন্ধ পেয়ে পরিস্থিতির পরিবর্তন সম্পর্কে সচেতন হয়ে ওঠে। তাদের কানের এমন গুণ যে দূরবর্তী ঝড়ের শব্দ থেকে তারা ঝড়ের আভাস পায়।

গৃহপালিত প্রাণীদের শ্রবণ ও ঘ্রাণশক্তি প্রবল
গৃহপালিত প্রাণীদের শ্রবণ ও ঘ্রাণশক্তি প্রবলছবি: পেক্সেলস, কোলাজ: একটু থামুন
আবার আবহাওয়াবিদেরা বলেন, দূরে কোথাও ঝড় হলে ওই এলাকার বস্ত্তকণার গন্ধ বাতাসে ভেসে অনেক দূরে ছড়িয়ে পড়ে। এই গন্ধ কুকুর বা বিড়াল টের পায় এবং তার প্রতিফলন ঘটে তাদের আচরণে।

বিজ্ঞাপন

তা ছাড়া ঝড় শুরু হওয়ার আগেই কোনো স্থানের তাপমাত্রা ও বাতাসের আর্দ্রতায় তারতম্য ঘটে। কিন্তু অনেক ক্ষেত্রে তা এত সামান্য যে মানুষ টের পায় না, কিন্তু বাসার পোষা কুকুর টের পায়।

বৃষ্টিতে ভিজে টিনটিনের কুকুর কুট্টুসের মেজাজ খাপ্পা
বৃষ্টিতে ভিজে টিনটিনের কুকুর কুট্টুসের মেজাজ খাপ্পাছবি: ‘টিনটিন’ কমিকস থেকে
ফলে তার অস্বাভাবিক আচরণ থেকে আমরা বুঝতে পারি, হয়তো ঝড় আসছে। এসব ঘটনা থেকে আমরা বলে থাকি, কিছু পোষা কুকুর বা বিড়াল ঝড়ের পূর্বাভাস দিতে পারে। এর মধ্যে কোনো অলৌকিকতা নেই।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top