টাইগারদের কোচ হিসেবে ফিরছেন হাথুরুসিংহে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২ ০৩:৩৭; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০১:২৬

ছবি: সংগৃহীত

চন্ডিকা হাথুরুসিংহের কথা নিশ্চয় মনে আছে। বাংলাদেশ দলের এই হেড কোচের অধীনে দ্রুত বড় বড় সাফল্য আসতে থাকে টাইগার শিবিরে। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালে (২০১৭) খেলা, বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে (২০১৫) খেলার মতো সাফল্য আসে হাথুরুর অধীনেই।

হাথুরুর অধীনেই ভারত, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়, পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ দল। ওই হাথুরুসিংহে আবার বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ হয়ে ফিরছেন। এই লঙ্কান কোচের হাত ধরে যত সাফল্যই আসুক না কেন, যাবার বেলায় অনেকটা আড়ালেই বিদায় নিতে হয় তাকে।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যর্থতার পরই বাংলাদেশ জাতীয় দলের হেড কোচের দায়িত্ব থেকে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে পদত্যাগ করেছেন রাসেল ডমিঙ্গো। ফলে টাইগারদের হেড কোচের আসনটি এখন ফাঁকাই রয়েছে। সেই আসনের দায়িত্বের খোঁজেই নতুন কোচের সন্ধানে নেমেছে বিসিবি।

কে হতে পারেন সাকিব-লিটনদের নতুন হেড কোচ? এই আলোচনায় সবচেয়ে বড় নামটি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তবে কি আবারও বাংলাদেশের দলের কোচ হচ্ছেন এই শ্রীলঙ্কান!

বুধবার (২৮ ডিসেম্বর) বিসিবি বিষয়টি নিশ্চিত করেছে। ডমিঙ্গোর জায়গায় আবার দায়িত্ব নিচ্ছেন চন্ডিকা হাথুরুসিংহে।

এর আগে ২০১৪ সালে বাংলাদেশ দলের হেড কোচ হন চন্ডিকা হাথুরুসিংহে। দায়িত্ব ছাড়েন ২০১৭ সালে। তার অধীনে ২১ টেস্টে বাংলাদেশ ছয়টি জয় পেয়েছে, ১১ ম্যাচে হেরেছে। এছাড়া ৫১টি ওয়ানডেতে ২৫ জয়, ২৩ পরাজয়ের সঙ্গে ফলাফল হয়নি চার ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটে ১২টি ম্যাচে চার জয় ও আট ম্যাচে হারের স্বাদ পেয়েছেন।

হাথুরুর বিদায়ের পর স্টিভ রোডস দায়িত্ব নেন। তিনি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে ছিলেন। এরপর রাসেল ডমিঙ্গোকে দায়িত্ব দেওয়া হয়। রাসেল ডমিঙ্গোর অধিনে বাংলাদেশ ক্রিকেট ‘ভালো-খারাপ’ এর মধ্য দিয়ে গেছে। তার সঙ্গে দলের সিনিয়দের সম্পর্ক ভালো যাচ্ছিল না। দলের ওপর তার প্রভাব ছিল না বলে নানান সময় অভিযোগ উঠেছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top