আবারো কি অস্ট্রেলিয়া? নাকি দক্ষিণ আফ্রিকান রূপকথা!

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩ ১২:২৫; আপডেট: ১৮ মে ২০২৪ ১৩:০৯

- ছবি - ইন্টারনেট

সিডনি, বার্মিংহাম ও ডারবান দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের চির দুঃখের নাম। এ তিন শহরে তিন ভিন্ন গল্প প্রোটিয়াদের। চিত্রনাট্য ভিন্ন হলেও যেই গল্পের শেষটা একই, বেদনার তীব্র দহনে পুড়েছে প্রোটিয়ারা। ট্র্যাজেডির শিকার তারা। এবার কি বদলাবে ভাগ্য, পারবে কি প্রথমবারের মতো ফাইনালে পা রাখতে?

ইতিহাস গড়ার বেশ ভালো হাতছানি প্রোটিয়াদের সামনে। দল হিসেবে দক্ষিণ আফ্রিকা আসর জুড়ে উড়ছে। কিন্তু ভয়টা অবশ্য এখানেই, আগের তিনবারও তারা ছিল অপ্রতিরোধ্য। কিন্তু শেষমেষ হেরে যায় ভাগ্যের কাছে। কখনো বৃষ্টি আবার কখনো দিতে হয়েছে ভুল হিসাবের খেসারত, ফিরতে হয়েছে খালি হাতে।

তবে এবারো খুব একটা যে সহজ হবে না। কেননা প্রতিপক্ষ পরাক্রমশালী অস্ট্রেলিয়া। বিশ্বকাপের সবচেয়ে সফল দল যারা। পাঁচ-পাঁচবার জিতেছে শিরোপা। বিখ্যাত ইডেন গার্ডেনে মুখোমুখি হবে দুই দল। দ্বিতীয় সেমিফাইনাল থেকে ফাইনালে উঠার লড়াই করবে উভয়ে। খেলা শুরু বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।

আসরের শুরুটা মোটেও ভালো ছিল না অস্ট্রেলিয়ার। ভাবা হচ্ছিলো হয়তো বাজে একটা বিশ্বকাপ কাটাতে যাচ্ছে তারা। তবে সেই ভাবনা দূর করে বেশ দাপটে ঘুরে দাঁড়ায় অজিরা। প্রথম দুই ম্যাচে হারলেও টানা সাত জয়ে নিশ্চিত করে সেমিফাইনাল। এবার পা রাখতে চায় ফাইনালে।

দলকে ফাইনালে পৌঁছাতে প্রস্তুত ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, ট্রাভিস হেড ও ম্যাক্সওয়েলরা। একাই ব্যবধান গড়ে দিতে পারেন তারা। বিশ্বকাপে এখন পর্যন্ত ওয়ার্নার ৪৯৯, মার্শ ৪২৬ ও ৩৯৭ রান নিয়ে ম্যাক্সওয়েল সেরা রান সংগ্রাহকের তালিকায় আছেন সেরা দশে। তিনজনেই গড়েছেন একাধিক সেঞ্চুরি। ম্যাক্সওয়েলের তো আছে ডবল সেঞ্চুরিও।

আবার বল হাতে প্রোটিয়াদের ভোগান্তির কারণ হতে পারেন লেগ স্পিনার অ্যাডাম জাম্পা, যিনি ২২ উইকেট নিয়ে তালিকার শীর্ষে তিনি। হ্যাজলউড, কামিন্সরাও আছেন ছন্দে।

বিপরীতে দক্ষিণ আফ্রিকাও এই বিশ্বকাপে দেখা দিয়েছে বিধ্বংসী চরিত্রে। বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় রান ৪২৮ প্রোটিয়াদেরই গড়া। রান তাড়াতে খানিকটা দূর্বল হলেও আগে ব্যাট করলে বিধ্বংসী প্রোটিয়ারা। চারবার পেরিয়েছে সাড়ে তিন শ’ রানের গণ্ডি! ক্রিকেটাররাও আছেন সেরা ছন্দে।

আসরের সবচেয়ে বেশি চার সেঞ্চুরি কুইন্টন ডি ককের। আছেন সর্বোচ্চ রান সংগ্রাহকের দৌড়ে। ৫৯১ রান নিয়ে আছেন দ্বিতীয় স্থানে। ভেন ডুসেন ৪৪২ ও এইডেন মার্করামের আছে ৩৯৬ রান। তাছাড়া ডেভিড মিলারও আছেন ছন্দে।

বোলিংয়ে প্রোটিয়াদের টানছেন জেরাল্ড কোয়েৎজি ১৮ উইকেট, আর মার্কো ইয়ানসেন ১৭ উইকেট। স্পিনার কেশব মহারাজ ১৪ উইকেট ও পেসার কাগিসো রাবাদা ১২ উইকেট। দলকে ফাইনালে উঠাতে হলে আজও জ্বলে উঠতে হবে তাদের মাঝেই কাউকে।

দক্ষিণ আফ্রিকার অনুপ্রেরণার আরো জায়গা আছে। মাস দু’য়েক আগেই ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে বিশ্বকাপে আসে দক্ষিণ আফ্রিকা। শেষ ১০ দেখাতেও ৮ জয় প্রোটিয়াদের। মুখোমুখি দেখাতেও এগিয়ে তারা। ১০৯ ম্যাচে ৫৫ জয় দক্ষিণ আফ্রিকার, অস্ট্রেলিয়ার ৫৯ ম্যাচে। বিশ্বকাপে সাত দেখায় অবশ্য সমান তিনটি করে জয় উভয়ের।

এদিকে কলকাতায় বৃষ্টির সসম্ভাবনা রয়েছে আজ ম্যাচে। যদিও আগামীকাল রিজার্ভ ডের ব্যবস্থা রয়েছে। তবে আগামীকালও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা ৫০ শতাংশ। ফলে ম্যাচের ভাগ্য নিয়ে খানিকটা অনিশ্চয়তা থাকছেই।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top