কোয়ার্টার নিশ্চিতের লক্ষ্যে ভোরে মাঠে নামছে ব্রাজিল, দেখবেন যেভাবে

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২ জুলাই ২০২৪ ২৩:৪২; আপডেট: ৫ জুলাই ২০২৪ ১৬:২৯

ছবি: সংগৃহিত

চলমান কোপা আমেরিকায় প্রথম দল হিসেবে এরই মধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। তিন ম্যাচ খেলে তিনটিতেই জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়াটারে পা রাখে আলবিসেলেস্তেরা। শিরোপা ধরে রাখার মিশনে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর।

এদিকে কোপার প্রতিযোগিতাটির ইতিহাসে দ্বিতীয় সফলতম দল ব্রাজিল ড্র দিয়ে টুর্নামেন্ট শুরু করে শেষ ম্যাচে হারিয়েছে প্যারাগুয়েকে। কিন্তু তাতে এখনও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়নি তাদের। এমনকি আছে বাদ পড়ার শঙ্কাও।

আগামীকাল যুক্তরাষ্ট্রের লেভিস স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ‘ডি’ গ্রুপের শীর্ষে থাকা দল কলম্বিয়ার মুখোমুখি হবে তারা। এই ম্যাচে তাদের জিততেই হবে কিংবা এক পয়েন্ট নিতে হবে। তবেই নিশ্চিত হবে কোয়ার্টার ফাইনাল।

কোনোভাবে যদি কলম্বিয়ার কাছে ব্রাজিল হেরে যায় সেক্ষেত্রেও কোয়ার্টারের স্বপ্ন টিকে থাকবে সেলেসাওদের সামনে। তাদের তাকিয়ে থাকতে হবে কোস্টারিকা ও প্যারাগুয়ে ম্যাচের দিকে। সেই ম্যাচে কোস্টারিকা যদি কমপক্ষে ৪-০ গোলে প্যারাগুয়েকে পরাজিত করে তাহলে পয়েন্ট সমান হওয়া সত্ত্বেও গোল ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টারে চলে যাবে কোস্টারিকা। আর কপাল পুড়বে ব্রাজিলের।

দুইটি করে ম্যাচ শেষে কলম্বিয়া ৬ পয়েন্ট নিয়ে টেবিল টপার। ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে ব্রাজিল। ১ পয়েন্ট নিয়ে তিনে কোস্টারিকা। সবার শেষে অবস্থান প্যারাগুয়ের। বর্তমানে ব্রাজিলের গোল পার্থক্য +৩, যখন কোস্টা রিকার -৩। যদি কলম্বিয়া ব্রাজিলকে ০-১ গোলে হারায়, তাহলে কোস্টারিকাকে প্যারাগুয়েকে ছয় গোলে হারাতে হবে ব্রাজিলকে ছাড়িয়ে যাওয়ার জন্য, একটি পরিস্থিতি যা এখন পর্যন্ত কোস্টারিকার পারফরম্যান্সের ভিত্তিতে অত্যন্ত অসম্ভব বলে মনে হচ্ছে।

এই টুর্নামেন্টের খেলা দেখা নিয়ে প্রায়শই বিড়ম্বনায় পড়তে হয় সমর্থকদের। তবে এবার তেমনটা হওয়ার সম্ভাবনা নেই। কারণ বাংলাদেশি একটি চ্যানেলেই দেখানো হবে পুরো টুর্নামেন্ট। বাংলাদেশে খেলা দেখা যাবে টি-স্পোর্টস। এছাড়াও অনলাইনে টি-স্পোর্টস অ্যাপেও দেখা যাবে খেলা। আর ভারতে সনি ওয়ান, সনি ওয়ান এইচডি, সনি টু, সনি টু এইচডি, সনি লিভ অ্যাপে খেলা উপভোগ করা যাবে।

ব্রাজিলের সম্ভাব্য কোয়ার্টার ফাইনাল প্রতিপক্ষ- প্রথম বা দ্বিতীয় স্থান নির্ধারণ করবে ব্রাজিলের কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ। যদি ব্রাজিল গ্রুপ ডি-তে জয়ী হয়, তারা গ্রুপ সি-এর রানার্স আপের সাথে মুখোমুখি হবে, যা হতে যাচ্ছে পানামা। যদি তারা দ্বিতীয় হয়, তারা উরুগুয়ের সাথে মুখোমুখি হবে, যারা টুর্নামেন্টের সবচেয়ে ফর্মে থাকা দল এবং আট গোল দিয়ে শীর্ষ স্কোরারও। স্পষ্টতই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে পানামার মুখোমুখি হতে পছন্দ করবে।

তাদের সম্ভাব্য কোয়ার্টার ফাইনাল ম্যাচে মনোনিবেশ করার আগে, ব্রাজিলকে অবশ্যই কলম্বিয়ার বিরুদ্ধে একটি ফলাফল নিশ্চিত করতে হবে। ২০২৪ কোপা আমেরিকা ম্যাচডে ৩ গ্রুপ ডি-এর খেলা ব্রাজিল এবং কলম্বিয়ার মধ্যে ৩ জুলাই, বুধবার, ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারার লেভি’স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে, যা বাংলাদেশ সময় ভোর সাতটায় অনুষ্ঠিত হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top