বাংলাদেশ–জিম্বাবুয়ে দ্বিতীয় টি–টোয়েন্টি

সিরিজ জিততে বাংলাদেশের প্রয়োজন ১৬৭ রান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৪ জুলাই ২০২১ ০০:৩৯; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৯:১২

ছবি: সংগৃহিত

ফিল্ডিংয়ে মিশ্র দিন, ব্যাটিং-সহায়ক কন্ডিশনে আশা
আগের দিনের চেয়ে বেশি স্কোর, তবে উইকেট ব্যাটিংয়ের জন্য দারুণ বলে জিম্বাবুয়ে হয়তো থেমেছে একটু আগেভাগেই। ফিল্ডিংয়ে মিশ্র দিন কাটিয়েছে বাংলাদেশ। ক্যাচের সুযোগ হাতছাড়া হয়েছে, মিসফিল্ডিং হয়েছে।

আবার রান-আউটও হয়েছে সরাসরি থ্রো থেকে। দ্বিতীয় ওভারে ব্রেকথ্রুর পর জীবন পেয়েছিলেন রেজিস চাকাভা, ওয়েসলি মাধভেরের সঙ্গে তাঁর জুটিতে খানিকটা এগিয়েছিল জিম্বাবুয়ে। বড় স্কোরের ভিত তারা পেয়েছিলে মাধভেরের সঙ্গে ডিওন মায়ার্সের জুটিতে। তবে সে জুটির পরের দিকে একটু ধীরগতিতে এগিয়েছিলেন তারা।

মাধভেরে শেষ পর্যন্ত করেছেন ৭৩ রান। রাজা নেমে সুবিধা করতে পারেননি। এরপরও জিম্বাবুয়ে ১৬৬ পর্যন্ত গেছে রায়ান বার্লের ১৯ বলে ৩৪ রানের অপরাজিত ইনিংসে। দুটি করে চার ও ছয় মেরেছেন এই বাঁহাতি। ৭ বোলার ব্যবহার করেছেন মাহমুদউল্লাহ, কিন্তু তিনি নিজে আসেননি বোলিংয়ে।

উইকেট পেলেও আগের দিনের মতো এক ওভার করেই থেমেছেন মেহেদী। সাকিব একটু খরুচে ছিলেন, তবে পেয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট। ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন শরীফুল।

প্রথম ম্যাচে ১৫২ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। এবার চ্যালেঞ্জটা আরেকটু বড়।

১৬৬ রানে থামল জিম্বাবুয়ে
শেষ ওভারের শুরুটা ভালোই করেছিলেন শরীফুল, তবে এরপর ছয় মেরেছেন রায়ান বার্ল। শেষ বলে গিয়ে অবশ্য ক্যাচ দিয়েছেন লুক জঙ্গুয়ে। জিম্বাবুয়ে থেমেছে ১৬৬ রানেই।

অবশেষে ফিরলেন মাধভেরে
জিম্বাবুয়ে ইনিংসে ভিত গড়েছেন তিনি। ওপেনিংয়ে নামা ওয়েসলি মাধভেরে আউট হলেন ১৮তম ওভারে গিয়ে। শরীফুলকে তুলে মারতে গিয়েছিলেন, তবে বৃত্তের ওপরই মিড-অফে আফিফ হোসেনের হাতে ধরা পড়েছেন তিনি। এর আগে করেছেন ৫৭ বলে ৭৩ রান, ৫ চারের সঙ্গে মেরেছেন ৩ ছয়।

রান-আউট রাজা
অবশেষে সরাসরি থ্রোয়ে ভাঙলো স্টাম্প। পয়েন্টে ঠেলে সিঙ্গেল চুরি করতে গিয়েছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। তবে সেখান থেকে সৌম্যর সরাসরি থ্রোয়ে ফিরতে হয়েছে তাঁকে। সাকিব অবশ্য দুই পায়ের মাঝে ফাঁক তৈরি করে যেতে দিয়েছেন থ্রো-টি। শুরু থেকে নড়বড়ে মনে হওয়া রাজা টিকলেন না বেশিক্ষণ।

তাসকিনের পর কোটা শেষ করেছেন সাকিবও। ৪ ওভারে ৩২ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন তিনি।

৪ ওভারে ৩২ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন সাকিব।
কোটা শেষ করলেন তাসকিন
সুযোগ হাতছাড়া না হলে উইকেট পেতে পারতেন, তবে শেষ পর্যন্ত উইকেটশূন্যই থাকলেন তিনি। শেষ পর্যন্ত ৪ ওভারে এই ডানহাতি পেসার দিয়েছেন ২৮ রান। শেষ বলে গিয়ে ওয়েসলি মাধভেরে মেরেছেন ছয়, এর আগে তাসকিন করেছেন বেশ আঁটসাঁট বোলিং-ই।

৫ ওভার বাকি থাকতে ৩ উইকেটে ১১২ রান জিম্বাবুয়ের।

জুটি ভাঙলেন শরীফুল
শরীফুলের শর্ট বলটা তুলে মারতে গিয়েছিলেন ডিওন মায়ার্স। তবে টাইমিং হয়নি ঠিকঠাক, কাভার পয়েন্টে মেহেদী হাসানের হাতে ধরা পড়েছেন তিনি। ভেঙেছে মাধভেরের সঙ্গে তাঁর ৫৭ রানের জুটি। মায়ার্স ফিরেছেন ২১ বলে ২৬ রান করে।

ফিফটি জুটি, মাধভেরের ফিফটি
শরীফুলকে চার মেরে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি পূর্ণ করেছেন ওয়েসলি মাধভেরে। এ ইনিংসে শুরুটা আক্রমণাত্মক করলেও পরে একটু ধীরগতিতে এগিয়েছেন ইনি।

মাইলফলকে যেতে তাঁর লেগেছে ৪৫ বল। তবে ডিওন মায়ার্সের সঙ্গে তাঁর জুটিতে দৃঢ় পজিশনের দিকে এগোচ্ছে জিম্বাবুয়ে। দুজনের জুটি ফিফটি পেরিয়েছে আগেই।

এক ওভার, দুই সুযোগ
তাসকিন আহমেদের ওভারে রান-আউট হতে পারতেন দুই ব্যাটসম্যানই।

প্রথমে পুশ করে সিঙ্গেল নিতে গিয়ে ভুল বুঝাবুঝি হয়েছিল ওয়েসলি মাধভেরে ও ডিওন মায়ার্সের। শেষ মুহুর্তে মায়ার্স সিঙ্গেল নিতে ছুটেছেন, তবে নাঈমের থ্রো সরাসরি লাগেনি স্টাম্পে। ব্যাক-আপেও ঠিকঠাক আসতে পারেননি তাসকিন।

পরে আবার ভুল বুঝাবুঝি হয়েছে দুই ব্যাটসম্যানের। এক্ষেত্রে মাধভেরে সিঙ্গেল নিতে গিয়ে ফিরেছেন মাঝপথ থেকে। তাসকিন এবার থ্রো ধরে স্টাম্পে লাগিয়েছিলেন, তবে এর আগেই ক্রিজে ফিরেছেন মাধভেরে।

৮ ওভারে ৭ বোলার
৮ম ওভারে শামীমকে বোলিংয়ে এনেছেন মাহমুদউল্লাহ। এর আগে এসেছেন সৌম্য সরকারও। আন্তর্জাতিক ক্রিকেটে সিনিয়র পর্যায়ে নিজের প্রথম ওভারে ৭ রান দিয়েছেন শামীম। ২ ওভার এখন পর্যন্ত সৌম্য দিয়েছেন ১৬ রান, যদিও তাঁর বলে মিসফিল্ডে একটা চার দিয়েছেন মোহাম্মদ নাঈম।

৯ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৭২ রান, ২ উইকেটে। ওয়েসলি মাধভেরে ও ডিওন মায়ার্সে জুটিতে এগোচ্ছে তারা।

পাওয়ার প্লে-তে ৪৮
পাওয়ার প্লে শেষে ৪৮ রান তুলেছে জিম্বাবুয়ে, তবে হারিয়েছে দুই উইকেট। মেহেদী ও সাকিব- দুই স্পিনারই সফল বাংলাদেশের।

প্রথম টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে-তে জিম্বাবুয়ে তুলেছিল ৫০ রান, ১ উইকেটে।

শরীফুলের দায়মোচন, সাকিবের আঘাত
সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়েছেন চাকাভা। টপ-এজড হয়েছিলেন। কাভারের দিক থেকে ছুটে এসেছেন শরীফুল। পাশে ছিলেন সৌম্য সরকারও। তবে এবার আর কারও হাতে ছেড়ে দেওয়ার ভুল করেননি শরীফুল, ক্যাচ নিয়েছেন নিজেই। ৯ বলে ১৪ রান করে ফিরেছেন চাকাভা, সাকিব উইকেট নিয়েছেন নিজের দ্বিতীয় বলেই।

শরীফুলকে চাকাভার ছয়ের ‘খোঁচা’
শরীফুলের হাতেই ধরা পড়তে পারতেন চাকাভা। সে দফা বেঁচে গেলেন। পরের ওভারে বোলিংয়ে এলেন শরীফুল, প্রথম বলেই ওয়াইড লং-অন দিয়ে ছয় মেরে তাঁকে ‘স্বাগত’ জানালেন চাকাভা। যেন কিছুক্ষণ আগের ভুলটা মনে করিয়ে দিলেন তিনি। প্রথম ওভারে শরীফুল দিয়েছেন ১১ রান। ৪ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৩৩ রান।

ক্যাচ কার- আমার না তোমার?
সুযোগ তৈরি করেছিলেন তাসকিন আহমেদ। তাঁর শর্ট বলে পুল করতে গিয়ে বল আকাশে তুলেছিলেন রেজিস চাকাভা। ফাইন লেগ থেকে শরীফুল ইসলাম, ডিপ স্কয়ার লেগ থেকে মেহেদী হাসান গিয়েছিলেন সে ক্যাচ নিতে। তবে শেষ মুহুর্তে থেমে গেছেন দুজনই। একজন এরপর দেখাচ্ছিলেন আরেকজনকে। অথচ একজন গেলেই নিতে পারতেন ক্যাচটা!

ফর্মে থাকা চাকাভা জীবন পেয়েছেন শূন্যতেই। এই ক্যাচ মিসের মাশুল কতোটা গুণতে হবে বাংলাদেশকে?
ছয়, চার, উইকেট
মেহেদী হাসানের প্রথম বলেই লং-অফ দিয়ে ছয় মেরেছিলেন ওয়েসলি মাধভেরে। পরের বলে কাভার দিয়ে হয়েছিল চার। তবে দারুণভাবে প্রত্যাবর্তন করলেন মেহেদী। পঞ্চম বলে গিয়ে নিলেন উইকেট। লাইন ধরে রাখা বলটি পুরোপুরি মিস করেছেন তাদিওয়ানশে মারুমানি। বাংলাদেশ পেয়েছে ব্রেকথ্রু। ২ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ১৫ রান, ১ উইকেটে।

প্রথম ওভারে ৪
তাসকিনের প্রথম বলটা ছিল প্যাডের ওপর, ফ্লিক করে তিন রান নিয়েছিলেন তাদিওয়ানশে মারুমানি। তবে তাসকিন পরের ৫ বলে দিয়েছেন মাত্র এক রান।

আমিনুলের বাবার মৃত্যুতে শোক
২৩ জুলাই বাবাকে হারিয়েছেন আমিনুল ইসলাম। এরপরই তাঁকে দেশে পাঠানোর চেষ্টা করছে টিম ম্যানেজমেন্ট।

আমিনুলের বাবার মৃত্যুতে আজ কালো আর্ম-ব্যান্ড পরে খেলবে বাংলাদেশ। ম্যাচ শুরুর আগে পালন করা হয়েছে এক মিনিট নীরবতাও।

আমিনুলের বাবার মৃত্যুতে নীরবতা পালন করেছে দুই দল।
আমিনুলের বাবার মৃত্যুতে নীরবতা পালন করেছে দুই দল। প্রথম আলো

আজই সিরিজ জয় নিশ্চিত করতে পারবে বাংলাদেশ?
ওয়ানডেতে এক ম্যাচ বাকি রেখেই সিরিজ জিতেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে অনায়াস জয়ের পর টি-টোয়েন্টিতেও সে সুযোগ এখন। তামিম ইকবালের দল যা করেছিল, মাহমুদউল্লাহর দলও করতে পারবে সেটি?

আপনার মত জানান এখানে।
টি-টোয়েন্টিতে ৭১তম শামীম
আগের ম্যাচে ফিল্ডিং দিয়েই নজর কেড়েছিলেন শামীম হোসেন। এর আগে ঢাকা প্রিমিয়ার লিগেও তাঁর পারফরম্যান্স ছিল দারুণ। জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে ডাক পেয়েছিলেন, আজ অভিষেকও হয়ে যাচ্ছে অ-১৯ বিশ্বকাপজয়ী অলরাউন্ডারের।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ৭১ নম্বর ক্যাপটি পাচ্ছেন শামীম। বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে শামীমের আগে অভিষেক হয়েছিল নাসুম আহমেদের। এ বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে নাসুমের সঙ্গে অভিষেক হয়েছিল শরীফুল ইসলামেরও।

জিম্বাবুয়ে একাদশ
জিম্বাবুয়েতে আছে দুটি পরিবর্তন। বাদ পড়েছেন রিচার্ড এনগারাভা ও তারিসাই মুসাকান্দা। ফিরেছেন টেন্ডাই চাতারা ও মিলটন শুম্বা।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ে দল

রায়ান বার্ল, সিকান্দার রাজা (অধিনায়ক), রেজিস চাকাভা, টেনডাই চাতারা, লুক জঙ্গুয়ে, ওয়েসলি মাধভেরে, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, মিলটন শুম্বা

দ্বিতীয় টি–টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দল
মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটকিপার), শামীম হোসেন, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদ।
অভিষেক শামীমের
অভিষেক হচ্ছে শামীম হোসেনের। চোটের কারণে নেই লিটন দাস, খেলবেন না মোস্তাফিজুর রহমানও। দলে ফিরেছেন তাসকিন আহমেদ।

টস হারলেন মাহমুদউল্লাহ
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দ্বিতীয় টি–টোয়েন্টিতে টস হেরে আগে ফিল্ডিং করবে বাংলাদেশ দল।

কাল প্রথম টি–টোয়েন্টিতে ৮ উইকেটে জিতেছে বাংলাদেশ। আজ বাংলাদেশের জন্য তিন ম্যাচের এই সিরিজ ২–০ ব্যবধানে আগেই জিতে নেওয়ার সুযোগ।

সূত্র: প্রথম আলো



বিষয়: ক্রিকেট


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top