রাত পোহালেই আইপিএলের নিলাম

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪৪; আপডেট: ১৭ মে ২০২৪ ১৫:১৪

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মেগা নিলাম। ছবি: সংগৃহীত

রাত পোহালেই আগামীকাল ১২ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মেগা নিলাম। ব্যাঙ্গালুরুর হোটেল আইটিসি গার্ডেনিয়ায় বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় বসবে এই নিলামের আসর। সর্বশেষ ২০১৮ সালে মেগা নিলাম হয়েছিল। এবারের আসরে নতুন দুটি দল যুক্ত হচ্ছে।

মোট দলের সংখ্যা দাঁড়াল ১০-এ। এবারের নিলামে আছেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার- সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম।

দুইদিনব্যাপী অনুষ্ঠিতব্য এই নিলামে সাকিব-মুস্তাফিজ সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপির ক্যাটাগরিতে আছেন। বাকি তিনজনের ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি। নিলামের আগে পুরনো ৮টি দল ২৭ জন খেলোয়াড় ধরে রেখেছে। নতুন ফ্র্যাঞ্চাইজি লখনৌ আর আহমেদাবাদ নিলামের বাইরে থেকে নিয়েছে ৩ জন করে খেলোয়াড়। রিটেন শেষে এবারের নিলামে সর্বোচ্চ ৭২ কোটি রুপি খরচ করতে পারবে পাঞ্জাব কিংস। সবচেয়ে কম ৪৭ কোটি ৫০ লাখ রুপি খরচ করতে পারবে দিল্লি ক্যাপিটালস।

প্রতিটি দল তাদের স্কোয়াডে সর্বনিম্ন ১৮ জন থেকে সর্বোচ্চ ২৫ জন খেলোয়াড় রাখতে পারবে। বিদেশি ক্রিকেটার রাখা যাবে সর্বোচ্চ ৮জন। শুরুতে দেশি-বিদেশি মিলিয়ে নিলামের তালিকায় ১২১৪ জনের নাম ছিল। কাঁটছাট করে সেটা ৫৯০ জনে নামিয়ে আনা হয়। এরপর ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধের ভিত্তিতে নতুন করে ৪৪টি নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। নিলামে প্রতিটি দলকে সবমিলিয়ে সর্বোচ্চ ৬৭ কোটি ৫০ লাখ রুপি খরচ করতেই হবে।

মোট ৬২ সেটে অনুষ্ঠিত হবে নিলাম পর্ব। প্রথম সেটে থাকবেন রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বোল্ট, প্যাট কামিনস, কুইন্টন ডি কক, শিখর ধাওয়ান, ফাফ ডু প্লেসি, শ্রেয়াস আইয়ার, কাগিসো রাবাদা, মোহাম্মদ শামি ও ডেভিড ওয়ার্নারের মতো ক্রিকেটাররা। শনিবার নিলামের প্রথম দিন ১৬১ জন খেলোয়াড়ের নাম উঠবে। এরপর দলগুলোর কাছে তাদের আগ্রহের ক্রিকেটারের নাম জানতে চাওয়া হবে। তার ওপর ভিত্তি করে পরদিন শুধু সেই ক্রিকেটারদের নামই নিলামে তোলা হবে।

হিউজ এডমিডাসের পরিচালনায় এবারে নিলামে আইসিসির সহযোগী সদস্য দেশগুলো থেকে ৭ জন ক্রিকেটার আছেন। দেশগুলো হলো- নামিবিয়া, স্কটল্যান্ড, নেপাল, যুক্তরাষ্ট্র এবং সিঙ্গাপুর। সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার হিসেবে নিলামে নাম উঠবে দক্ষিণ আফ্রিকার ৪৩ বছর বয়সী স্পিনার ইমরান তাহিরের। আর সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে নিলামে উঠবেন ১৭ বছর বয়সী আফগানিস্তানের লেগস্পিনার নুর আহমেদ। নিলামের কার্যক্রম সরাসরি দেখা যাবে স্টার স্পোর্টসে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top