‘নারী পুলিশ না থাকায় ৬০ ভাগ নির্যাতিতা অভিযোগ করেন না’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২১ ০১:৫৫; আপডেট: ৩০ জানুয়ারী ২০২১ ১৩:৪৬

ফাইল ছবি

নির্যাতনের কথা পুরুষ পুলিশকে জানাতে হয় বলে দেশের ৪০ থেকে ৬০ শতাংশ ভুক্তভোগী নারীই থানায় যান না। তাই প্রত্যেক থানায় একজন করে নারী পুলিশ রাখার বিষয়ে ভাবা হচ্ছে, যাতে একজন নারীর কাছে ভূক্তভুগি তার অভিযোগ তুলে ধরতে দিধাবোধ না করেন।

গতকাল শুক্রবার বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) আয়োজিত অনলাইনে ‘অ্যাডা লাভলেস সেলিব্রেশন’ রাউন্ড টেবিল আলোচনায় এসব কথা বলেন ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের সিনিয়র অ্যাসিসটেন্ট কমিশনার সৈয়দ নাসিরুল্লাহ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান। এতে আরো উপস্থিত ছিলেন, হাইটেক পার্ক অথোরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এনডিসি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নোভা আহমেদ, ইন্টারনেট সার্ভিস প্রভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আইএসপিএবি’র প্রেসিডেন্ট আমিনুল হাকিম ও বাংলাদেশ কম্পিউটার সমিতি বিসিএসের প্রেসিডেন্ট শাহিদ উল মুনির।

সৈয়দ নাসিরুল্লাহ আরো বলেন, পুলিশ বিভাগ থেকে এ বিষয়টি নিয়ে আলোচনা করা হচ্ছে- কীভাবে নারীদের সমস্যা বা অভিযোগগুলো আরো নির্দিষ্ট করে বিচারের আওতায় আনা সম্ভব হবে। তবে, এ সংক্রান্ত প্রত্যেক সরকারি সংস্থা বা বিভাগকে একসঙ্গে বসে কাজ শুরু করতে হবে। কারণ, দীর্ঘদিন ধরে শুধু আলোচনাই হচ্ছে। এবার বাস্তবায়ন শুরু করা উচিত।

দেশে প্রায় ৪ কোটি মানুষ ইন্টারনেট ব্রাউজ করেন। তাদের ট্রেনিংয়ের বিষয়ে জিজ্ঞেস করা হলে আইএসপিএবির আমিনুল হাকিম বলেন, ২০০৬ সালে আইএসপিএবি থেকে একটি ইমারজেন্সি সাইবার রেসপন্স টিম গঠন করা হয়। সেক্ষেত্রে গ্রাম পর্যায়ে যোগাযোগ ব্যবস্থা আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ ছিল। তখন সচেতনতা তৈরি করায় আমরা অল্প পরিসরে বেশ কিছু কাজ করা হয়েছে যেমন বুকলেটের মাধ্যমে সাইবার ক্রাইম প্রতিরোধে করণীয় প্রচারণা। এ বছর সেটা বড় পরিসরে করার পরিকল্পনা রয়েছে।

 


সূত্র: বণিক বার্তা

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top