বিদেশ থেকে সুরক্ষা অ্যাপ হ্যাকের চেষ্টা

রাজ টাইমস | প্রকাশিত: ১১ আগস্ট ২০২১ ০৪:৪৪; আপডেট: ১২ আগস্ট ২০২১ ০২:৪৩

ফাইল ছবি

সম্প্রতি টিকা কার্যক্রমকে তরান্বিত করতে গণটিকা কার্যক্রম শুরুর ঘোষণার পরপরই অ্যাপটিতে নিবন্ধনের সংখ্যা বেড়ে যায়। তবে হঠাত করে অস্বাভাবিকভাবে হিট আসা শুরু করলে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বুঝতে পারেন যে সুরক্ষা অ্যাপ হ্যাকের চেষ্টা করছে কেউ। আর তৎক্ষণাৎ এই সাইবার হামলা প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে সরকারের আইসিটি বিভাগ।

মহামারী করোনা ঠেকাতে সরকারের টিকা কার্যক্রমে জনসাধারণের সুষ্ঠ অংশগ্রহণের লক্ষ্যে ডিজিটাল নিবন্ধন ব্যবস্থা হিসেবে 'সুরক্ষা' নামের একটি প্ল্যাটফর্ম চালু করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সরকারী তথ্যমতে প্রতিদিন এই সুরক্ষা অ্যাপে ৫০ লাখ ব্যবহারকারী নিবন্ধন করতে পারবে।

গত ৭ আগষ্ট থেকে দেশজুড়ে শুরু হয় গণটিকা কার্যক্রম। সরকার নির্ধারিত টিকাকেন্দ্রগুলোতে ভিড় বাড়ে সাধারণ মানুষের। তবে ২৭ জুলাইয়ের গণটিকার ঘোষণার পর থেকে কার্যক্রম শুরুর আগ পর্যন্ত অস্বাভাবিকতা দেখা যায় সুরক্ষা অ্যাপে। তথ্য প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, গত সোমবার অ্যাপে দেশ ও বিদেশ থেকে নিবন্ধনের চেষ্টা হয় ছয় কোটি ১৭ লাখ। বিষয়টি নজরে এলে বিদেশ থেকে নিবন্ধন চেষ্টার সুযোগ বন্ধ করে দেয়া হয়।

এই বিষয়ে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত সপ্তাহেই আমরা খেয়াল করলাম বহিঃবিশ্বের একটি দেশ থেকে হঠাত করেই লক্ষনীয় পর্যায়ে হিট আসা শুরু করে। পরবর্তীতে খেয়াল করে দেখলাম ওই দেশেরই কয়েকটি স্থান থেকে প্রায় ২ কোটিরও বেশিবার হিট করা হয়। যদিও আমাদের এই প্ল্যাটফর্মটি প্রতিদিন ৫০ লাখ মানুষের নিবন্ধনের জন্য সীমাবদ্ধ করা।

প্রতিমন্ত্রী আরও বলেন, সিস্টেম হ্যাক করে এবং সিস্টেমের ক্ষমতার চেয়ে বেশি হিট করে সিস্টেমকে অকার্যকর করে দেওয়া এই দুইভাবেই হ্যাকাররা চেষ্টা করেছে সুরক্ষা অ্যাপের কার্যক্রমকে অক্ষম করার। আমরা সেটা প্রতিহত করতে পেরেছে। এখন দেশের বাইরে থেকে সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশনের সুযোগ নিয়ে অস্বাভাবিক হিটের সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জানিয়েছে, ৯ আগষ্ট পর্যন্ত সুরক্ষা অ্যাপে মোট নিবন্ধনকারী দুই কোটি ৭৬ লাখ ৭৯ হাজার ৮৩ জন।

সূত্র: ইত্তেফাক/এএস

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top