গ্রাহকদের সুরক্ষায় ৬টি অ্যাপ নিস্ক্রিয় করল গুগল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২০ ২১:৩০; আপডেট: ১৭ মে ২০২৪ ২২:০৭

ফাইল ছবি

তথ্য প্রযুক্তির জগতে ব্যবহারকারীদের বিশ্বস্ত এক ঠিকানা গুগল। প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত নিজেদের গ্রাহকদের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা ধরে রাখতে পেরেছে।

সম্প্রতি গ্রাহকদের সামনে নেমে এসেছিল বড় ধরণের এক ঝুঁকি। তবে সেই ঝুঁকি সময়মত মোকবেলা করে নিরসন করেছে গুগল।

গ্রাহকদের কাছ থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে তাদের ঝুঁকিতে ফেলার চেষ্টা করেছে জোকার নামের একটি নতুন ম্যালওয়্যারের। যা ব্যবহারকারীদের ডিভাইসের জন্য বেশ বিপজ্জনক।

ম্যালওয়ারটি ম্যালিশিয়াস হওয়ায় শনাক্ত করাটা ও বেশ কঠিন। এটি মূলত সিমুলেটেড ক্লিকগুলোর ওপর প্রভাব ফেলে এবং ইউজারদের অজান্তেই কিছু প্রিমিয়াম পরিষেবাগুলোতে টাকা দিয়ে সাবস্ক্রিপশন করায়, এমনকি এটি এসএমএস পর্যন্ত আটকে দিতে পারে। এ ম্যালওয়্যারটি শনাক্ত করাও বেশ কঠিন।

ব্যবহারকারীদের ঝুঁকিমুক্ত করতে গুগল প্লে স্টোর থেকে ৬টি অ্যাপ্লিকেশন রিমুভ করেছে।
এ ক্ষেত্রে, গুগল প্লে, সংক্রামিত অ্যাপ্লিকেশনগুলো চিহ্নিত করে তার প্লাটফর্মে ম্যালিশিয়াস অ্যাকিটিভিটি রোধ করার চেষ্টা করেছে। রিপোর্ট অনুযায়ী, এগুলো অ্যান্ড্রয়েড ডিভাইসে গোপনে স্পাইওয়্যার এবং প্রিমিয়াম ডায়ালার ইনস্টল করত।

গ্রাহকদের ঝুঁকির মুখে ঠেলে দিতে চাওয়া ক্ষতিকর ছয়টি অ্যাপস হল : Safety AppLock, Convenient Scanner 2, Emoji Wallpaper, Push Message-Texting & SMS, FingerTip Gamebox, Ges Separate Doc Scanner| খবর-যুগান্তর

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top