প্রযুক্তির শীর্ষ পুরষ্কার পেল বিসিসি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০ ২১:২৭; আপডেট: ২১ মে ২০২৪ ১৪:৫৬

বিসিসির প্রাপ্ত সম্মাননা। (ছবি সংগৃহী)

বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি বিভাগে যুক্ত হল নতুন এক স্বীকৃতি। অর্জিত হল নতুন এক সম্মাননা। তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম শীর্ষ পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২০’ অর্জন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

বিশ্বের এই শীর্ষ পুরষ্কারটি প্রতিবছর বিভিন্ন ক্যাটগরিতে দেয়া হয়ে থাকে। ডব্লিউএসআইএস ফোরামের এবছরের আয়োজনে ই-অ্যামপ্লয়মেন্ট ক্যাটাগরিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় বিজিডি ই-গভ. সিআইআরটির সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচারটি (বিএনডিএ) তাদের ই-রিক্রুটমেন্ট প্ল্যাটফর্ম নিয়ে এ অ্যাওয়ার্ড অর্জন করে।

গত সোমবার (০৭ সেপ্টেম্বর) এ ঘোষণা আসে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হাওলিন ঝাওের পক্ষ থেকে অনলাইনে অনুষ্ঠিত ‘ডব্লিউএসআইএস ফোরাম ২০২০’ পুরস্কার প্রদানের আয়োজনে । এ সময় উপস্থিত ছিলেন ইউএন এসকেপ-এর নির্বাহী সচিব আর্মিদা সালসিয়া আলিসজাবানা, আইটিইউ থেকে ক্যাটালিন ম্যারিনেসক, ডমিনিক্যান রিপাবলিক-এর রাষ্ট্রদূত ক্যাটরিনা ন্যাট, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের মহাসচিব ফ্যাং লিউসহ অনেকেই।

দেশের প্রযুক্তি খাতে এমন অর্জন আনতে পারায় বিসিসিকে অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি অ্যাওয়ার্ড-২০২০’-এর এ অ্যাওয়ার্ডটি ভবিষ্যতে আরও বিভিন্ন সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশের প্রযুক্তির অঙ্গনে এটি একটি মাইলফলক মনে করেন বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। তিনি বলেন, এ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড আমাদের জন্য গর্বের বিষয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিরলস চেষ্টা করছে। এরই একটি সফলতার নিদর্শন হল এ পুরস্কার।

বিশ্বের শতাধিক দেশের প্রতিযোগীদের অংশগ্রহণে ডব্লিউএসআইএসির এ প্রতিযোগিতায় সরকারি, বেসরকারি, সাধারণ নাগরিক, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রকল্প জমা দেয়ার পাশাপাশি ডব্লিউএসআইএস-এর অংশীদাররা অংশ নেয়ার সুযোগ পেয়ে থাকেন। বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই ও অনলাইন ভোটিং প্রক্রিয়ার শেষে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

তথ্য ওপ্রযুক্তির জগতে বিশ্বের অন্যতম এই ইভেন্টে এই বছর মোট ১৮টি ক্যাটাগরিতে আবেদন গ্রহণ করা হয়, যেখানে মোট ৭৬২ সাবমিশন থেকে ৩৫৪টি প্রকল্পকে নমিনেশন দেয়া হয়। ই-অ্যামপ্লয়মেন্ট শ্রেণিতে ফিলিপিন্স, সৌদি আরব, ইসরাইল ও বাংলাদেশ মনোনয়ন পায় এবং বাংলাদেশ চূড়ান্ত বিজয়ী হয়।

ইভেন্টে বিসিসির জন্য পুরষ্কার ছিনিয়ে আনা প্ল্যাটফর্মটিতে ই-রিক্রুটমেন্ট, এক্সাম কন্ট্রোলার ও অনলাইন এক্সামসহ মোট ৩টি মডিউল রয়েছে বলে জানিয়েছে কম্পিউটার কাউন্সিল। প্ল্যাটফর্মটি ইতোমধ্যে সফলভাবে ২৫টিরও বেশি সরকারি সংস্থা/প্রকল্পে ব্যবহার হচ্ছে এবং প্রায় ১৮০০-র অধিক আবেদনকারীর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ২ বছরেরও বেশি সময় এ সিস্টেমটি প্রায় ৬০টি পদের নোটিশের মাধ্যমে ৭০টির বেশি পদে প্রায় ১,৭০,০০০টি অনলাইন আবেদন প্রসেস করেছে বলে জানিয়েছে বিসিসি। খবর-যুগান্তর

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top