এস সিরিজের ছোট ও সস্তা এক্সবক্স আনবে মাইক্রোসফট

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০ ২০:৪৮; আপডেট: ২১ মে ২০২৪ ০৯:৩৯

ফাইল ছবি

প্রযুক্তির বাজারে নতুন এক চমক আনছে মাইক্রোসফট। নতুন প্রজন্মের সবচেয়ে আগ্রহ গেমিং প্লাটফর্মে। আর এই গেমিং সিস্টেমের এক্সবক্স যদি ছোট আকারের হয় তাহলে তো আর কথাই নেই। প্রজন্মের চাহিদামত তাই নিয়ে আসছে মাইক্রোসফট।

সংস্থাটি ঘোষণা দিয়েছে তারা সবচেয়ে ছোট এবং সস্তা এক্সবক্স নিয়ে আসবে বাজারে

২৯৯ ডলার মূল্যমান এক্সবক্সটি প্রতিস্থাপিত করা হবে পুরাতন মডেল এক্সবক্স ওয়ান এক্সে। এক্সবক্সটির সিরিজ হলো ‘এস’।

বিশ্বে মহামারি প্রাদুর্ভাবে বেড়ে গেছে গেমের চাহিদা। আর চাহিদা বেড়ে যাওযায় কতিপয় বিক্রিতারা গেমিং কনসোলগুলো বেশি দামে বিক্রি করছে। এস সিরিজের মধ্যে ২৯৯ ডলারে গেমিং কনসোল সবচেয়ে সস্তা বলে দাবি করেছে মাইক্রোসফট।

গেমিং কনসোলগুলোকে আরো পরিবর্তন করার প্লান রয়েছে প্রতিষ্ঠানটির। তারা ইতোমধ্যে ঘোষণা করেছে যে, তারা আরও বড় পরিসরে নতুন সিরিজের এক্সবক্স উন্মুক্ত করবে। চলতি বছরের নভেম্বরে এক্স সিরিজের আরও নতুন গেমিং কনসোল আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। তবে সেগুলোর মূল্য সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। আসন্ন সুন্দর ঐ গেমিং কনসোলগুলোতে দ্রুত লোডিংয়ের জন্য শক্তিশালী প্রসেসর ও গ্রাফিক্স কার্ড থাকবে।

মহামারী করোনায় সৃষ্ট পরিস্থিতিকে কাজে লাগিয়ে মার্কেটে নিজেদের অবস্থান তৈরী করতে চায় তারা। তবে এস সিরিজের ছোট আকারের এক্সবক্সটি কখন উন্মুক্ত করবে এবং তার ফিচার কি হবে তা এখনো জানায়নি সংস্থাটি। গেমপ্রেমীরা আরও আগ্রহে আছে, কখন সংস্থাটি এক্স সিরিজের গেমিং কনসোলের মূল্য ঘোষণা করবে?

প্রতিষ্ঠানটির ঘোষিত এস সিরিজের কনসোল তৈরী করবে অ্যাম্পিয়ার অ্যানালাইসিস গেমস। এস সিরিজের কনসোল সহ বিভিন্ন মূল্যের একাধিক কনসোল তৈরির করার কথা জানান তৈরী প্রতিষ্ঠানটির এর রিসোর্স ডিরেক্টর পাইয়ার্স হার্ডিং রোলস। তিনি বলেন,‘রোলসসংস্থাটি তাদের ভক্তদের জন্য । এ তালিকায় এস সিরিজের কনসোলও রয়েছে।’ তিনি আরও বলেন, ‘সনির প্লে স্টেশন ৫-এর সঙ্গে প্রতিযোগিতার জন্য মাইক্রোসফট ভালো অবস্থানে রয়েছে।’ প্লে স্টেশন ৫ও খুব দ্রুত বাজারে আসবে বলে মনে করেন তিনি।

এস সিরিজের কনসোল এক্সবক্স এর কনসোল বিক্রিতে ব্যাপক প্রভাব রাখার কথা জানান হার্ডিং- রোলস। তিনি মনে করছেন, বাজার আসার পর এক্সবক্স-এর এক্স সিরিজের কনসোলগুলো দাম কিছুটা বাড়তে পারে। তার মতে, ২০২৪ সাল পর্যন্ত এক্সবক্স ৩৭ মিলিয়ন আগামী প্রজন্মের কনসোল বিক্রি হবে। এর সঙ্গে এস সিরিজ যুক্ত করলে এ সংখ্যা হতে পারে ৪৪ মিলিয়ন। একই সময়ে সনি তাদের ৬৭ মিলিয়ন কনসোল বিক্রি করতে পারে। খবর-ইত্তেফাক

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top