সচেতনতা অবলম্বন বড় উপায়

তথ্যপ্রযুক্তি ব্যবহারে বাড়ছে হ্যাকিং শঙ্কা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০ ১৯:১৫; আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ২১:৪৩

ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তার একমাত্র ভরসা পাসওয়ার্ড। প্রযুক্তি ব্যাপকতা লাভ করায় বাড়ছে ব্যবহারেরও ব্যাপকতা। অনলাইনে নানা কাজের জন্য বিভিন্ন অ্যাকাউন্ট খুলতে হয় আর সেখানে অ্যাকটিভ করতে হয় পাসওয়ার্ড।

বিভিন্ন সেবাদানকারী অ্যাপের বিভিন্ন অ্যাকাউন্টে তথ্য সুরক্ষার জন্য পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। সাইবার আন্ডারওয়ার্ল্ডের অন্যতম ব্যবসা পাসওয়ার্ড হাতিয়ে নেয়া ও তা বিক্রি করা। দিন দিন সাইবার সন্ত্রাসীরা বেশি সক্রিয় হয়ে উঠছে। তাই পাসওয়ার্ড ফাঁসের ঝুঁকি আরও বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তির এই ব্যাপক ব্যবহারে তথ্যচুরির ঝুঁকি ও বাড়ছে জানান সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডো। তাদের এক প্রতিবেদনে জানান, প্রতি ব্যক্তি কমপক্ষে গড়ে ১৯১ সার্ভিস ব্যবহার করেন, যাদের আবার সেগুলোয় থাকে পাসওয়ার্ড ও গোপনীয় অনেক কিছু। প্রতিষ্ঠানটি বলছে, দিনকে দিন সাইবার সন্ত্রাসীরা বেশি সক্রিয় হয়ে উঠছে। ফলে মানুষের পাসওয়ার্ড, ইউজার নেম, অন্যান্য গোপনীয় বিষয় ঝুঁকির মুখে পড়ছে। সাইবারে তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

তথ্য ফাঁসের ঘটনা বেড়েই চলছে ক্রমান্বয়ে। ২০১৮ সাল থেকে অন্তত ১৫০০ কোটি গোপনীয় বিষয় ফাঁস হয়েছে; যা আগের চেয়ে অন্তত ৩০০ শতাংশ বেশি। আর এগুলো অন্তত এক লাখ উৎস থেকে ফাঁসের ঘটনা ঘটেছে।

এক্ষেত্রে আলাদা আলাদা এ্যাকাউন্টে আলাদা আলাদা পাসওয়ার্ড দেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। ডিজিটাল শ্যাডোর স্ট্র্যাটেজির ভাইস প্রেসিডেন্ট রিক হল্যান্ড বলেন, এর অর্থ আপনি যদি নতুন কোনো অ্যাকাউন্ট করেন তাহলে সেখানে নতুন পাসওয়ার্ড ক্রিয়েট করতে হবে, এতে ঝুঁকি কমবে।

প্রতিষ্ঠানটি তাদের প্রতিবেদনে আরো উল্লেখ করেন, তারা সাইবার পরিসরে এমন অন্তত দুই মিলিয়ন অ্যাকাউন্টের ই-মেইল পেয়েছেন; যেগুলোয় বিভিন্ন ইনভয়েস বা পেমেন্ট করা হয়েছে। সেসব তথ্যই হাতিয়ে নিয়েছে সাইবার দুর্বৃত্তরা।

সচেতনতাই তথ্য নিরাপদ রাখার সবচেয়ে বড় উপায় এমনটাই মত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের। তারা বলছেন, সাইবার জগতে হামলার ঝুঁকি সব সময়ই থাকবে। কারণ, নিরাপত্তা ব্যবস্থার উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে হ্যাকাররা তাদের হামলার অস্ত্রও উন্নত করছে। হামলা থেকে মুক্ত থাকা জটিল কিছু নয়। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top