রাবিতে 'Basics of Pharmaceuticals'র উপর দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: | প্রকাশিত: ৩১ মে ২০২৪ ২২:৩৬; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৯

ছবি: সংগৃহীত

রাজশাহী ইউনিভার্সিটি বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি অ্যালামনাই এসোসিয়েশন (RUBMBAA) কর্তৃক "Basics of Pharmaceuticals" বিষয়ের উপর দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩১ মে) সকাল ৯টায় বিভাগের ৪৪৯ নং কক্ষে দিনব্যাপী এ সেমিনার শুরু হয়।

সেমিনার পরিচালনা করেন বিভাগের তিনজন প্রাক্তন শিক্ষার্থী। তারা হলেন, স্কয়ার লাইফ সায়েন্স লিমিটেডের কিউসি ইনচার্জ মো. ওমর ফারুক, রেনেটা লিমিটেডের সিনিয়র এডিশনাল ম্যানেজার মো. মাসুদ পারভেজ ও ক্যাটালিস্ট বাংলাদেশ এর পার্টনার আশীষ চক্রবর্তী। এ সেমিনারে বিভাগের ৪র্থ বর্ষ ও এমএসসি থেকে ১০১ জন ও ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া থেকে ৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মো. লুৎফুল কবিরের সভাপতিত্বে এই সেমিনারে উপস্থিত ছিলেন এ কে এম নবী নেওয়াজ খান, অধ্যাপক ড. তানজিমা ইয়াসমিন, সদরুল আমীন (ফারুক), অধ্যাপক মো. রেজাউল করিম-২, অধ্যাপক মো. তোফাজ্জল হোসেন, অধ্যাপক মো. মাসুদুল হাসান খান (মুক্তা), অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, অধ্যাপক সৈয়দ রাসেল কবির, অধ্যাপক মো. সাখাওয়াত হোসেন, অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, মো. আরিফুল ইসলাব, সুকর্ণ আহমেদ, অধ্যাপক মো. আনোয়ার হোসেন, অধ্যাপক মো. আব্দুল আজিজ, অধ্যাপক আবুল কালাম আজাদসহ প্রমুখ।

রাজশাহী ইউনিভার্সিটি বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তানজিমা ইয়াসমিন বলেন, আজকে দিনব্যাপী 'বেসিকস অফ ফার্মাসিটিক্যালস'র উপর আমরা সেমিনারের আয়োজন করেছি। আমাদের শিক্ষার্থীরা গ্র‍্যাজুয়েশন কমপ্লিট করার পর যখন চাকরির খোঁজে বিভিন্ন ইন্ডাস্ট্রিতে যায়, তখন তারা যে সমস্যাগুলির সম্মুখীন হয় তার জন্য কি কি প্রস্তুতির প্রয়োজন, তা নিয়েই আজকের সেমিনার। সিলেবাসের বাইরে যে ব্যবহারিক জ্ঞান রয়েছে, চাকরির ক্ষেত্রে ভাইভা বোর্ডের মুখোমুখি হওয়া এবং কোন কোন বিষয়ে উন্নত প্রশিক্ষণের প্রয়োজন তা নিয়ে আমাদের বিভাগের তিনজন অভিজ্ঞ ও দক্ষ প্রাক্তনী আজকের সেমিনারে আলোচনা করেন।

অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মো. লুৎফুল কবির বলেন, শিক্ষার্থীদের কল্যাণের জন্যই অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় এধরনের সেমিনারেরে আয়োজন। সবথেকে ভালো লাগার বিষয় হচ্ছে আমাদের শিক্ষার্থীদের মাঝে ব্যাপক আগ্রহ রয়েছে। এই ধরনের সেমিনার তাদের নিজেদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে এবং কর্মজীবনে তাদের দক্ষ জনসম্পদে পরিণত করবে এটাই আমাদের প্রত্যাশা।

সেমিনার শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয় এবং প্রানরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি ও RUBMBAA এর সহ-সভাপতি অধ্যাপক মো. রেজাউল করিম-৩ সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top