রাবিতে ১৪১ জনের নিয়োগ, আইন সংশ্লিষ্টরা যা বলছেন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ মে ২০২১ ১৯:১৭; আপডেট: ৭ মে ২০২১ ১৯:৪০

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান গত ৫ মে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১২ (৫) নির্বাহী ক্ষমতাবলে অ্যাডহকের ভিত্তিতে বিভিন্ন পদে ১৪১ জন শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ দেন।

বিশ্ববিদ্যালয়ের মঞ্জুর কমিশনের তদন্তে প্রফেসর সোবহানের বিরুদ্ধে ইতিপূর্বে উত্থাপিত বিভিন্ন অভিযোগের  সত্যতা প্রমানিত হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় গত ২০২০ সালের ১০ ডিসেম্বর তারিখে এক প্রজ্ঞাপনে বিশ্ববিদ্যালয়ের পরবর্তী নিয়োগে নিষেধাজ্ঞা প্রদান করে।

এদিকে একই দিন শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এই নিয়োগ দেয়ায় সম্পূর্ন নিয়োগ প্রক্রিয়াকে অবৈধ ঘোষনা করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জড়িতদের চিহ্নিত করতে গঠন করেছে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটিও।

ভিসি সোবহানের নির্বাহী ক্ষমতা ও শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগকে অবৈধ ঘোষণায় ধূম্রজাল তৈরী হয়েছে নিয়োগপ্রাপ্তদের মধ্যে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি রাজটাইমসকে বলেন, উপাচার্যের নির্বাহী ক্ষমতায় নিয়োগ স্বাভাবিক। কিন্তু এই ক্ষমতা সার্বভৌম নয় এবং তিনি অযৌক্তিকভাবে এই ক্ষমতা ব্যবহার করতে পারেন না।

তিনি অ্যাডহকের ভিত্তিতে নিয়োগ দিয়েছেন, কিন্তু যেসব বিভাগে শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে সেসব বিভাগ থেকে শিক্ষক নিয়োগে প্লানিং কমিটির কোন সুপারিশ নেই।

তাছাড়া অ্যাডহক নিয়োগ দেয়া হয় 'জরুরী প্রযোজনে'। কিন্তু তিনি যেই মুহুর্তে এই নিয়োগ দেন তখন কার্যত কোন 'জরুরী প্রয়োজন' কিংবা 'ভ্যাকান্সি' কোন টাই ছিল না। এমতাবস্থায় এমন নিয়োগ সম্পূর্ন অযৌক্তিক।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের স্পষ্ট প্রজ্ঞাপন থাকার পরও এমন নিয়োগ আইনের প্রতি সম্পূর্ন অশ্রদ্ধা।

সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট নাজিম মৃধা রাজটাইমসকে বলেন, উপাচার্য যদি বিজ্ঞাপিত পদের বিপরীতে নিজ ক্ষমতায় এডহক নিয়োগ দেন বিজ্ঞপ্তিকে বাইপাস ক'রে তাহলে আইনের দৃষ্টিতে এডহক নিয়োগ দ্বারা বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের আইনগত অধিকার লঙ্ঘিত হয়েছে।

যদি এমনটি হয়ে থাকে এডহক নিয়োগ অবৈধ বলে গণ্য হবে যদি আবেদনকারী কেউ তা উচ্চ আদালতে চ্যালেঞ্জ করে। তাছাড়া মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা তো রয়েছেই।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top