বানভাসিদের পাশে দাঁড়াতে রাবি শিক্ষার্থীদের গান গেয়ে অর্থ সংগ্রহ

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ২১ জুন ২০২২ ০৬:৩৩; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১০:১৩

বানভাসিদের পাশে দাঁড়াতে পথে পথে গান গেয়ে টাকা সংগ্রহ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গানের দল স্বরব্যাঞ্জো, ক্যাম্পাস বাউলিয়া ও অমরত্ব-এর শিল্পী সদস্যরা।

সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলমান ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ লাখ লাখ মানুষ। ভয়াবহ এই দুর্যোগ কবলিত এলাকার মানুষেরা খাদ্য, বস্ত্র, চিকিৎসাসহ নানা সংকটে মানবেতর জীবনযাপন করছে। বন্যায় সবকিছু হারিয়ে অনেকেই এখন নিঃস্ব। পানিবন্দী মানুষগুলো বাড়ি-ঘর ছেড়ে আশ্রয় নিয়েছে রাস্তায় কিংবা নিরাপদ কোনো আশ্রয়স্থলে। এসব বানভাসি মানুষদের পাশে এরই মধ্যে দাঁড়িয়েছেন দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

তেমনই করে সুনামগঞ্জসহ আশেপাশে অঞ্চলের বানভাসিদের পাশে দাঁড়াতে পথে পথে গান গেয়ে টাকা সংগ্রহ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গানের দল স্বরব্যাঞ্জো, ক্যাম্পাস বাউলিয়া ও অমরত্ব-এর শিল্পী সদস্যরা।

রাজশাহীর বিভিন্ন বিনোদন কেন্দ্র, জনবহুল বিভিন্ন মোড়ে মোড়ে গলায় গিটার, ইউকুলেলে, কাহন, ঢোল, দোতারা ঝুলিয়ে আর হাতে ত্রাণ বাক্স নিয়ে গান গেয়ে গেয়ে বন্যার্তদের জন্য অর্থ সংগ্রহ করছেন তারা। পাশে বানভাসি মানুষের জন্য সাহায্য চেয়ে করা প্লেকার্ড ও দানবাক্স নিয়ে দাঁড়িয়েছে কেউ। অন্যদিকে গান গেয়ে সাহায্যের কথা বলছেন শিল্পীরা।

জাবেদ পাটোয়ারী নামের এক শিক্ষার্থী জাগো নিউজকেনবলেন, রাস্তা দিয়ে যাচ্ছিলাম, দেখি সুন্দর গান হচ্ছে। তাই একটু দাঁড়ালাম। পরে শুনি বানভাসি মানুষের পাশে দাঁড়াতে গান করছেন তারা। জেনে আরো ভালো লাগল। আমিও কিছু সহযোগিতা করেছি। তাছাড়া এমন উদ্যোগের সাধুবাদ জানান এ শিক্ষার্থী।

এমন ব্যাতিক্রমী আয়োজনের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী তানভীর আল আজাদ জাগো নিউজকে বলেন, দেশের উত্তরাঞ্চল বিশেষ করে সুনামগঞ্জ ও সিলেট ভয়াবহ বন্যার কবলে পড়েছে। সেখানে মানুষের জীবন বিপন্ন। ব্যাপক অর্থের ক্ষতি, খাবার ও বাসস্থান সংকটে রয়েছেন তারা। তাই দেশের অন্যদের মতো ক্ষুদ্র পরিসরে হলেও তাদেরকে অর্থনৈতিক সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই।

তিনি আরো বলেন, আজকে দুপুরে শুরু হয়েছে, এখন পর্যন্ত ক্যাম্পাসে ভালো সাড়া ফেলেছে আমাদের কার্যক্রম। আমরা তিনদিন এমন গানের মাধ্যমে অর্থসংগ্রহের কাজ চালিয়ে যাব। আশা করি একটা ভালো পরিমাণ অর্থ সংগ্রহ করে বানভাসিদের পাশে দাঁড়াতে পারব। ক্যাম্পাস ছাড়াও রাজশাহীর বিভিন্ন পয়েন্টগুলো থেকে আমরা অর্থ সংগ্রহ করবো। সকলকে কমবেশি সহযোগিতার হাত বাড়িযে দেয়ার আহ্বান জানান তিনি।

অর্থ সংগ্রাহকরা বলছেন, নিজেদের সক্ষমতাকে পুঁজি করে মানুষের দুয়ারে হাত পেতে যতটা সম্ভব সুনামগঞ্জের দুর্দশাগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে কাজ করবেন তারা। সংগ্রহকৃত অর্থ নিজ উদ্যোগে ত্রাণ আকারে পৌঁছানো হবে বলে জানান তারা।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top