কান চলচ্চিত্র উৎসবে দেখানো হবে সত্যজিতের ‘প্রতিদ্বন্দ্বী’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৫ মে ২০২২ ১৬:৩৪; আপডেট: ২৬ মে ২০২২ ১৪:৫৬

ছবি: সংগৃহীত

চলতি মাসেই শুরু হচ্ছে বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ উৎসব ‘কান চলচ্চিত্র উৎসব’। এ উৎসবের ধ্রুপদি বিভাগ কান ক্ল্যাসিকসে জায়গা পেয়েছে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’। এজন্য দুর্লভ ছবিটির প্রিন্ট পুনরুদ্ধার করা হয়েছে। কানের ৭৫তম আসরে এর বিশেষ একটি প্রদর্শনী হবে। আগামী ১৭ মে শুরু হবে উৎসব। চলবে ২৮ মে পর্যন্ত।

এবারের আসরে প্রদর্শিত হতে যাচ্ছে উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের সিনেমা ‘প্রতিদ্বন্দ্বী।

১৯৭১ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি কিংবদন্তি লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখার ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে। মুক্তির পর এটি ভারতীয় জাতীয় পুরস্কার পায়। যার মধ্যে শ্রেষ্ঠ পরিচালনার জন্য জাতীয় পুরস্কারও ছিল।

সম্প্রতি ভারতের ‘ন্যাশনাল ফিল্ম আর্কাইভ’-এর কাছে থাকা অন্যান্য চলচ্চিত্রের মতো ‘প্রতিদ্বন্দ্বী’ সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা হয়। সত্যজিৎ রায়ের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে এটি এ বছর কানে প্রদর্শিত হবে বলে জানানো হয়।

সত্যজিৎ রায়ের ‘ক্যালকাটা ট্রিলজি’র প্রথম সিনেমা ‘প্রতিদ্বন্দ্বী’। অন্য দুটি হল ১৯৭১ সালের ‘সীমাবদ্ধ’ ও ১৯৭৫ সালের ‘দন অরণ্য’। তৎকালীন কলকাতার টালমাটাল অবস্থাকে তুলে ধরে এই তিন সিনেমা।

এটি প্রবীণ অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের প্রথম সিনেমা, যিনি নায়ক সিদ্ধার্থের ভূমিকায় অভিনয় করেছিলেন। উৎসবটিতে ১৯৭০ সালে তৈরি এই সিনেমা মূলত সামাজিক অস্থিরতার মধ্যে আটকে পড়া একজন শিক্ষিত মধ্যবিত্ত মানুষের গল্প বলে।

আগামী ১৭ থেকে ২৮ মে চলবে কান চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে ‘ক্লাসিক’ বিভাগে প্রদর্শিত হবে ‘প্রতিদ্বন্দ্বী’।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top