চুল পড়া বন্ধে পেঁয়াজ ব্যবহার

রাজ টাইমস | প্রকাশিত: ১৮ জুন ২০২২ ১৯:৩৩; আপডেট: ২৮ জুন ২০২২ ১৮:৩৩

ছবি: প্রতীকি

এক গবেষণায় দেখা গেছে, পৃথিবীর প্রতি দু’জন মানুষের একজন চুল পড়ার সমস্যায় ভুগছেন। চুল পড়ার পিছনে দায়ী স্ট্রেস বা মানসিক চাপ। চুল পড়া সমস্যায় আপনিও যদি ভুগে থাকেন তাহলে বিস্ময়কর কাজ করবে পেঁয়াজ।

আসুন জেনে নেওয়া যাক, কীভাবে সহজে ঘরেই পেঁয়াজের তেল তৈরি করতে পারেন এবং চুলে লাগালে এ তেলের কী কী বিস্ময়কর উপকার পাওয়া যায়-

প্রাকৃতিক কন্ডিশনার: পেঁয়াজের তেল চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে। এটি লাগালে চুল নরম হয়। এজন্য শ্যাম্পুর আগে সব সময় এই তেল লাগান। এই তেল চুলের শুষ্কতা দূর করে। নিয়মিত ব্যবহারে চুল ঘনও হয়।

ডগা ফাটার সমস্যা কমে: পেঁয়াজের তেলের সালফার চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দেয়। এটি লাগালে চুল ঘন হয়। পেঁয়াজের তেল চুলের প্রাকৃতিক pH বজায় রাখে, যা চুলে অকালে পাক ধরার আশঙ্কা কমায়।

চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ে: চুলে নিয়মিত পেঁয়াজের তেল লাগালে মাথার ত্বক পরিপূর্ণ পুষ্টি পায় এবং গোড়ায় রক্ত ​সঞ্চালন বাড়ে। ফলে চুলের গোড়া মজবুত হয়।

চুল পড়া কমে: পেঁয়াজের তেলে কিছু অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা চুল পড়া রোধ করে। এই তেলের ব্যবহারে চুল পরিপূর্ণ পুষ্টি পায়। ফলে নতুন চুল গজানোর হারও বাড়ে।

সংক্রমণ প্রতিরোধ করে: অনেক সময়ে মাথার ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণের কারণেও চুল পড়ার সমস্যা শুরু হয়। এমন অবস্থায় চুলে পেঁয়াজের তেল লাগালে সংক্রমণ প্রতিরোধ হয়। তাতে চুল পড়াও বন্ধ হয়ে যায়। এজন্য প্রতিদিন পেঁয়াজের তেল দিয়ে চুলের গোড়া ম্যাসাজ করুন।

কীভাবে বানাবেন পেঁয়াজের তেল

প্রথমে পেঁয়াজের রস নিন। চাইলে পেঁয়াজের পেস্টও নিতে পারেন। একটি প্যানে নারকেল তেল গরম করে পেঁয়াজের রস বা পেস্ট দিয়ে রান্না করুন। কিছুক্ষণ ঠান্ডা হতে রাখুন। এরপরে, একটি চালনি বা সুতির কাপড় দিয়ে এই তেলটি ছেঁকে নিন। পেঁয়াজের তেল প্রস্তুত। এই তেল এয়ারটাইট পাত্রে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারেন।

মনে রাখবেন, পেঁয়াজের তেলে তীব্র গন্ধ থাকে। তাই সব সময় রাতে তেলটি লাগান এবং সকালে চুলে শ্যাম্পু করুন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top