চলতি বছর ডেঙ্গুতে প্রাণ গেলো ১ হাজার ৪০৮ জনের

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২৩ ২০:৩৯; আপডেট: ৫ নভেম্বর ২০২৩ ২০:৪০

ছবি: সংগৃহীত

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু ১ হাজার ৪০৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ১০৩ জন।

রোববার (৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৬ হাজার ৭০৪ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকাতেই ১ হাজার ৮১৫ জন। আর বাকি ৪ হাজার ৮৮৯ জন ঢাকার বাইরে অন্য বিভাগে।

চলতি বছরে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট দুই লাখ ৭৯ হাজার ৯০৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ এক হাজার ১৫০ জন, আর ঢাকার বাইরের এক লাখ ৭৮ হাজার ৭৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন দুই হাজার ২০ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৪৬ জন এবং ঢাকার বাইরের এক হাজার ৫৭৪ জন।

পহেলা জানুয়ারি থেকে ৫ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ৭১ হাজার ৭৯২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৯৮ হাজার ৫০০ জন এবং ঢাকার বাইরের ১ লাখ ৭৩ হাজার ৭২৯২ জন।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায় চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সরকারি পরিসংখ্যান গত ২৪ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। গত বছর দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যুর (২৮১ জন) রেকর্ড হয়েছিল। এ ছাড়া ২০১৯ সালে মৃত্যু হয়েছিল ১৭৯ জনের। ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে ডেঙ্গুতে মৃত্যু হয় ১০৫ জনের।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top