রোগা হলে কি রোগ বালাই কম হবে?

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ১২:২৯; আপডেট: ২১ জুন ২০২৪ ০৪:৫১

- ছবি - ইন্টারনেট

রোগা হলে অনেকে মনে করেন তার রোগ বালাই কম হবে। রোগা মানেই যে একজন লোক সুস্থ তা কিন্তু নয়। অতিরিক্ত রোগা হলে অসুখের ঝুঁকি বাড়ে আবার অসুখের কারণেও রোগা হন অনেকেই। চিকিৎকরা বলছেন, মোটা হওয়ার পিছনে যেমন কারণ রয়েছে, রোগা হওয়ার পিছনেও কারণ রয়েছে। প্রথমত, বংশগত বা জেনেটিক কারণ তো রয়েছেই।

দেখা যায়, যে পরিবারে বাবা-মা রোগা তাঁদের সন্তানও রোগা হয়। এরা প্রচুর খেলেও মোটা হতে পারে না। এর পিছনে হরমোন সংক্রান্ত গতিপ্রকৃতি দায়ী। যেসব হরমোন আমাদের ওজন বাড়ায় যেমন, সোমাটোট্রপিক হরমোন, অ্যাড্রিনালিন, কর্টিকোস্টেরয়েড, ইনসুলিন ইত্যাদি হরমোনের তারতম্যের কারণে বংশগত কারণে অনেকেই অতিরিক্ত রোগা হয়।

যাঁদের বংশগত কারণে গঠন রোগা রোগা, তাঁরা রোগা থাকলে অসুবিধা নেই। কিন্তু যাঁদের গঠন মোটাসোটা তারা যদি অতিরিক্ত রোগা হয় তাহলে কিন্তু এই রোগা হওয়াটাই অনেক রোগ ডেকে আনতে পারে। প্রথমত, ত্বকের সমস্যা শরীর দেখা দিতে পারে। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়,ফলে ত্বকে সংক্রমণ দেখা দেয়। দ্বিতীয়ত, পেটজনিত নানা সমস্যায় ভোগান্তি হয়। এদের হজমশক্তি খুব দুর্বল হয়ে পড়ে।

তৃতীয়ত, শরীরে কোষ বিভাজন ঠিক মতো হয় না বলে নানা রকমের সমস্যা হয়। কিছু অসুখও রোগা হওয়ার জন্য দায়ী: জন্মগত কিছু অসুখের কারণে অনেকেরই ওজন ঠিকমতো বাড়ে না। এ ত্রুটি থাকলে খাবার ঠিকমতো পরিপাক হতে পারে না, খাবার হজম হয় না, পুষ্টি মলের মাধ্যমে বেরিয়ে যায়। ফলে ওজন কম হয়। হঠাৎ করে ওজন কমলে একেবারেই সেটা স্বাস্থ সাধারণ ব্যাপার নয়। বিভিন্ন অসুখ দায়ী হতে পারে। ডায়েটে ক্যালোরির পরিমাণ বাড়াতে হবে।

যেমন- একটু মিষ্টি খেতে হবে, প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। যাঁরা নিরামিষ খান তাঁদের ডায়েটে ডাল, সোয়াবিন, পনির রাখতে হবে। এতে ধীরে ধীরে ওজনও স্বাভাবিক হয়। এই ধারণা ভুল যে রোগাদের ব্যায়াম করলে ওজন আরও কমবে। তবে এক্সপার্টের পরামর্শ মতো সব করতে হবে। কোনও ওষুধ খেয়ে মোটা হওয়ার চেষ্টা করা চলবে না।

তথ্যসূত্র: ইন্টারনেট।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top