সামনে আরও বড় মহামারি : ডব্লিউএইচও

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২০ ১৭:১৫; আপডেট: ৩১ জুলাই ২০২১ ০৩:২২

করোনা মহামারিই শেষ নয়, সামনে আরও বড় মহামারি আসতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চীনে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সম্পর্কে জাতিসংঘের এ সংস্থাটির জানতে পারার এক বছর উপলক্ষে এর জরুরি বিষয়ক প্রধান মাইক রায়ান সোমবার সাংবাদিকদের একথা বলেন। খবর ইউএন নিউজের

মাইক রায়ান বলেছেন, পরবর্তী মহামারি আরও ভয়াবহ হতে পারে। আমাদের সম্মিলিতভাবে কাজ করা প্রয়োজন কেননা আমরা প্রতিনিয়ত জটিল হয়ে যাওয়া একটি সমাজ ও একটি ভঙ্গুর গ্রহে বসবাস করছি।

ডব্লিউএইচও কভিড-১৯ বিষয়ক টেকনিক্যাল টিমের প্রধান ডা. মারিয়া ভ্যান বলেন, অনেক দেশ রয়েছে, যারা উচ্চ আয়ের বা ধনী দেশ নয়, তারা কভিড-১৯ ভালোভাবে মোকাবিলা করতে সক্ষম হয়েছে। তারা সম্মিলিতভাবে ভাইরাস মোকাবিলা করেছে।

ডা. মারিয়া ও রায়ান আগামীতে এ ধরনের স্বাস্থ্য সংকট মোকাবিলার প্রস্তুতি হিসেবে উদ্ভাবনী প্রযুক্তির সকল সুবিধা নিয়ে বিশ্বকে স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানান। এছাড়া নাগরিকরা যাতে নিজেদের নিরাপদ রাখতে পারেন সেজন্য তাদেরও এসবের সঙ্গে জড়ানোর কথা বলেন।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গ্যাব্রেয়াসুস সাংবাদিকদের বলেন, ভাইরাসের নতুন ধরনের ছড়িয়ে পড়ার সক্ষমতা, মানুষকে অসুস্থ করা, অথবা পর্যাপ্ত পরীক্ষা নিরীক্ষার গুরুত্বপূর্ণ প্রভাব, চিকিৎসা ও ভ্যাকসিন নিয়ে জাতিসংঘ সংস্থা প্রতিদিনই গবেষণা করে যাচ্ছে। যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় বিজ্ঞানিরা এ বিষয়ে গবেষণা করে যাচ্ছে, যা সংস্থাকে পরবর্তী পদক্ষেপ নিতে সাহায্য করবে।

ডব্লিউএইচও প্রধান বলেন, শুধু সঠিক পরীক্ষার মাধ্যমেই কেবল দেশগুলো নতুন ধরন সম্পর্কে জানতে পারবে এবং সেই অনুযায়ী কাজ করে এটি মোকাবিলা করতে পারবে। স্বচ্ছভাবে নতুন বৈজ্ঞানিক তথ্য শেয়ার করার কারণে ওইসব দেশগুলোকে আমরা যাতে শাস্তির মুখোমুখি না করি আমাদের সেটি নিশ্চিত করতে হবে।

ডব্লিউএইচও এর সঙ্গে কাজ করা অনেক সংগঠনকে ধন্যবাদ দিয়ে চলতি বছরে আবিষ্কার হওয়া ভ্যাকসিনের স্বচ্ছ ও সমবণ্টন নিশ্চিত করার কথা বলেন আধানম।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top