রক্তদানের সময় কী খাবেন আর কী খাবেন না

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১ ১৩:৪১; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৭:২০

ছবি:প্রতিকী

আপনি যদি রক্ত দান করেন তাহলে সচেতন হন যে আপনার শরীর যেন সম্পূর্ণরূপে হাইড্রেট থাকে। আমাদের রক্তের অর্ধেকের বেশি অংশ পানি দিয়ে তৈরি, তাই প্রচুর পরিমাণে পানি পান করুন। রক্তদানের আগে আপনার শরীর যদি ডিহাইড্রেট হয়ে যায় তাহলে সমস্যা আপনারই বাড়বে। শরীর ডিহাইড্রেট হয়ে গেলে রক্তদানের সময় আপনার রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই রক্তদানের আগে ২ গ্লাস পানি পান করুন। এছাড়াও আপনি যে কোনও অ্যালকোহল বিহীন পানীয় পান করতে পারেন।

রক্তে আয়রনের পরিমাণকে বজায় রাখা দরকার। কারণ হিমোগ্লোবিন তৈরির ক্ষেত্রে আয়রন হল একটি প্রয়োজনীয় উপাদান। অন্যদিকে হিমোগ্লোবিন ফুসফুস থেকে সারা শরীরে অক্সিজেন প্রবাহে সাহায্য করে। তাই সঠিক আয়রন যুক্ত খাবারই আপনার শরীরের এই কার্য সম্পাদন গুলি সচল রাখতে সাহায্য করে।

 

যদি আপনার রক্তাল্পতার মত সমস্যা থাকলে তাহলে আপনি রক্তদান করতে পারবেন না। তাছাড়া রক্তদান করলে সাধারণত শরীরে ক্লান্তি দেখা দেয়। তাই এমন খাবার খাওয়া উচিত যা আপনার শরীরের ক্লান্তি দূর করে। এর জন্য সর্বোত্তম হল আয়রনযুক্ত খাবার খাওয়া।

আয়রন সমৃদ্ধ খাবার হিসাবে মুরগি, ভেড়ার মাংস, মাটন, মাছ, ডিম, সবজি হিসাবে মিষ্টি আলু, ব্রকোলি, বিনস, মটরশুঁটি, ফল হিসাবে তরমুজ, স্ট্রবেরি, শুকনো ফল খেতে পারেন। এছাড়াও ওটস, পাস্তা, ভাত, রুটি খেতে পারেন।

রক্তদানের সময় আপনি আয়রনের প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত হয়েছেন। কিন্তু আপনি জানেন কী উদ্ভিদজ আয়রনের জন্য প্রয়োজন ভিটামিন সি-এর। তাই রক্তদানের সময় ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ ফল হিসাবে সাইট্রাস ফল অর্থাৎ যেকোনও ধরনের লেবু, স্ট্রবেরি, তরমুজ, টমেটো, ব্লুবেরি, ক্যানবেরি, আনারস, আম, পেঁপে ইত্যাদি খেতে পারেন।

তবে এমন কিছু খাবার ও পানীয় রয়েছে যা রক্তদানের সময় গ্রহণ করলে ক্ষতিকারক প্রভাব পড়বে। রক্তদানের ২৪ ঘণ্টা আগে এই খাবার ও পানীয় গুলি খাবেন না।

ভুল করেও রক্তদানের আগে অ্যালকোহল পান করবেন না। অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেট করে দেয়, তাই রক্তদানের ২৪ ঘণ্টা কোনও রকম অ্যালকোহল যুক্ত খাবার বা অ্যালকোহল পান করবেন না। একই ভাবে রক্তদানের আগে কোনও ফ্যাট যুক্ত খাবার খাবেন না। ফ্যাট যুক্ত খাবার রক্তে সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

রক্তদানের আগে আয়রনযুক্ত খাবার তো খাবেনই কিন্তু এমন কোনও খাবার খাবেন না যাতে আয়রন ব্লক হয়ে যায়। যেমন- চা, কফি, আইস ক্রিম, চিস, চকোলেট -এই ধরনের খাবার খাবেন না। রক্তদানের ৪৮ ঘণ্টা আগে অ্যাসপিরিন নেবেন না, এতেও আপনার শরীরে নেতিবাচক প্রভাব ফেলে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top