আজ টাকা দিবস, কিভাবে এলো এই দিন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৪ মার্চ ২০২৪ ১৭:৩৬; আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৪৯

- ছবি - ইন্টারনেট

আজ টাকা দিবস। ১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের প্রথম টাকার প্রচলন শুরু হয়। এর আগে বাংলাদেশে পাকিস্তানের ব্যাংক নোট রুপি প্রচলিত ছিল।

ইতিহাস ঘেটে জানা যায়, ১৯৭২ সালের ৪ মার্চ প্রথম ‘টাকা’ পরিচয়ে দুটি ব্যাংক নোট প্রকাশিত হয়। যার মূল্যমান ছিল ১ ও ১০০ টাকা। এদিনই স্বাধীন বাংলাদেশের মুদ্রার নাম টাকা রাখা হয়।

বাংলাদেশের নিজস্ব মুদ্রা প্রচলনের প্রথম দুটি ব্যাংক নোট ছাপানো হয় ভারতের নাসিক প্রিন্টার্স থেকে। সে সময়ের ১ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্রের ছবি ও গণপ্রজাতন্ত্রী ‘বাংলাদেশ’ লেখা এবং অর্থ সচিব কে এ জামান স্বাক্ষরিত ছিল।

অন্যদিকে ১০০ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্র ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং বাংলাদেশ ব্যাংক উল্লেখ করা হয়। ১০০ টাকার ব্যাংকনোটটি তৎকালীন বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ এন হামিদ উল্ল্যাহ স্বাক্ষরিত ছিল।

বাংলাদেশের প্রথম কাগজি টাকা প্রচলনের ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখতে ২০২১ সালে প্রথমবারের মতো ৪ মার্চকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপন শুরু হয়। প্রতি বছর নানান আয়োজনে দিবসটি পলন করে বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংকনোট এবং মুদ্রা বিষয়ক তথ্য ও গবেষণাধর্মী পত্রিকা ‘কালেক্টার’।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top