নাগরিকদের পাকিস্তান ছাড়ার নির্দেশনা দিলো ফ্রান্স

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২১ ০২:০৮; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১০

পাকিস্তান থেকে ফ্রান্সের দূতাবাসের অপসারণ ও ফ্রান্স থেকে পাকিস্তানের কূটনীতিক মিশন সরিয়ে আনার দাবিতে উগ্র রক্ষণশীল দলের সহিংস প্রতিবাদের পরিপ্রেক্ষিতে ফ্রান্স দেশটিতে অবস্থানরত সকল ফরাসি নাগরিককে সাময়িকভাবে পাকিস্থান ছেড়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে। বৃহস্পতিবার পাকিস্তানে ফ্রান্সের দূতাবাসের বরাত দিয়ে এই খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
 
 
ইসলাম বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের গত বছরের বিতর্কিত মন্তব্যের জেরে পাকিস্তানের রক্ষণশীল তেহরিক-ই-লাব্বাইক (টিএলপি) এই দাবি জানিয়ে আসছে।
 
 
 
কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরাকে ফ্রান্স দূতাবাসের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পাকিস্তানের বর্তমান অবস্থায় দেশটিতে অবস্থানরত ফরাসি নাগরিক ও কোম্পানিকে সাময়িকভাবে পাকিস্তান ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছে।
 
এর আগে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ টিএলপিকে নিষিদ্ধ করার সিদ্ধান্তের কথা জানান।
 
পাকিস্তানের প্রভাবশালী ধর্মীয় নেতা খাদিম হুসাইন রিজভীর নেতৃত্বে প্রতিষ্ঠিত টিএলপি গত বছর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনের ইসলামবিরোধী বিতর্কিত মন্তব্যের পর থেকে ফরাসি পণ্য বর্জন ও ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছে।
 
দাবির কথা বিবেচনার আশ্বাসে সরকারের সাথে একটি সমঝোতায় পৌঁছানোর পরও গত নভেম্বরে দলটি রাজধানী ইসলামাবাদের প্রধান মহাসড়কে বৃহৎ অবস্থান কর্মসূচি পালন করে।
 
 
গত ফেব্রুয়ারিতে দলটি আবারো বিক্ষোভের হুঁশিয়ারি দিলে সরকার তাদের সাথে আর নতুন করে কোনো চুক্তিতে যায়নি, তবে সরকারের আলোচকরা পদক্ষেপ নেয়ার বিষয়ে একটি সময়সীমার ব্যাপারে তাদের রাজি করাতে সক্ষম হন।
 
২০ এপ্রিল নতুন সময়সীমার আগে সোমবার পুলিশ টিএলপি প্রধান ও প্রতিষ্ঠাতার ছেলে সাদ রিজভীকে গ্রেফতার করে। গত নভেম্বরে খাদিম হুসাইন রিজভীর মৃত্যুর পর সাদ রিজভী দলটির প্রধান নির্বাচিত হন।
 
সাদ রিজভীর এ গ্রেফতারের প্রতিবাদে তার সমর্থকরা বিক্ষোভের ডাক দেয় এবং দেশজুড়ে সড়ক ও জনপথ অবরোধ করে রাখে। করাচি, লাহোর এবং দেশের অন্য অনেক জায়গায় পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।
 
সূত্র : আলজাজিরা


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top