সু চির বিরুদ্ধে কথিত নির্বাচনী জালিয়াতির বিচার শুরু

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২২ ১১:৪২; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪৮

ক্ষমতাচ্যুত রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। ছবি: সংগৃহীত

মিয়ানমারের ক্ষমতাচ্যুত রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগের বিচার শুরু করেছে ক্ষমতাসীন জান্তা সরকার। আজ সোমবার একটি সূত্র এই খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ২০২০ সালের সাধারণ নির্বাচনের সময় নির্বাচনী কর্মকর্তাদের প্রভাবিত করার অভিযোগ আনা হয়েছে বর্তমানে কারান্তরীণ অং সু চির বিরুদ্ধে।

মিয়ানমারের গত বছরের ১ ফেব্রয়ারি সংঘটিত সেনা অভ্যুত্থানের এক বছর পূর্তির প্রাক্কালে সু চির বিচার শুরু হতে যাচ্ছে।

সেনাশাসন জারির পর থেকে গণতন্ত্রপন্থীদের সঙ্গে সামরিক জান্তার অনুগত পুলিশ ও সেনাদের সঙ্গে সংঘর্ষে প্রায় দেড় হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এরই মধ্যে একাধিক মামলায় তাঁর স্বল্প সময়ের কারাদণ্ডের রায় হয়েছে।

২০২০ সালে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সেনা সমর্থিত দলকে পরাজিত করে ক্ষমতায় বসেছিল। সেই নির্বাচনকে কেন্দ্র করে সু চির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। একটি সূত্র জানিয়েছে, সু চির বিরুদ্ধে এ অভিযোগের নিষ্পত্ত্বি হবে ছয় মাসের মধ্যে। সাবেক প্রেসিডেন্ট ও এনএলডি সমর্থক উইন মিন্টের বিরুদ্ধে একই অভিযোগে আনা হয়েছে। এনএলডির আরও বেশ কয়েকজন জেষ্ঠ্য নেতাকেও এই বিচারের মুখোমুখি করা হবে।

এরই মধ্যে বিদ্রোহে উসকানি, কভিডবিধি ভঙ্গ ও অবৈধভাবে ওয়াকিটকি আমদানিসহ নানা অভিযোগের দুটি মামলায় তাঁর আট বছরের কারাদণ্ডের রায় হয়েছে। পরে একটি মামলায় তাঁর দণ্ড চার বছর থেকে কমিয়ে দুই বছর করা হয়। জান্তা সরকার রাষ্ট্রীয় গোপনীয়তাবিষয়ক আইন লঙ্ঘনসহ আরো একগুচ্ছ অভিযোগ এনেছে সু চির বিরুদ্ধে। সব মামলায় দোষী সাব্যস্ত হলে তাঁর ১০০ বছরেরও বেশি কারাদণ্ড হতে পারে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top