রাশিয়া যেকোনো সময় ইউক্রেন আক্রমণ করতে পারে: হোয়াইট হাউজ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:২৯; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪৬

ছবি: প্রতীকী

ইউক্রেনে রাশিয়া যেকোনো দিন আক্রমণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। এদিকে ঝুঁকিপূর্ণ কূটিনৈতিক মিশনে মস্কো সফরে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার বৈঠক ইউক্রেনে সামরিক সংঘাত এড়ানোর জন্য যথেষ্ট বলে আশাবাদী তিনি।

ইউক্রেনে আক্রমণের জন্য সীমান্তে ৭০ শতাংশ সামরিক প্রস্তুতি নিয়েছে রাশিয়া। এ মাসের মাঝামাঝি সময় থেকে মার্চের শেষ নাগাদ আরো ভারি সরঞ্জাম মোতায়েন করতে পারে বলে জানিয়েছে মার্কিন কর্মকর্তারা।

এরই মধ্যে হোয়াইট হাউজের জাতীয় নিরপত্তা উপদেষ্টা জ্যাক সালিভ্যান জানালেন, যেকোনো সময় এই আক্রমন চালাতে পারে রাশিয়া।

আর এই সংঘাতে অসংখ্য মানুষের প্রাণহানি হতে পারে বলে শঙ্কা জানিয়েছেন সালিভ্যান। তবে সংকট সমাধানে রাশিয়ার জন্য কূটনৈতিক সমস্যা সমাধানের পথ খোলা রয়েছে বলেও জানান তিনি।

তবে, সংকট নিরসনে মস্কো যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করবেন তিনি।

ম্যাখোঁর দাবি, চুক্তির মাধ্যমে ইউক্রেনে যুদ্ধ এড়ানো সম্ভব হবে। সেই সাথে নিরাপত্তা নিয়ে রুশরা নিজেদের উদ্বেগ প্রকাশের অধিকার রাখে বলেও জানান ম্যাখোঁ।
রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে সামরিক সংঘাত এড়ানোর জন্য যথেষ্ট বলেও তিনি আশাবাদী। এরপর ৮ ফেব্রুয়ারি ইউক্রেন সফর করবেন ম্যাখোঁ।

এদিকে ইউক্রেন-বেলারুশ সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন অব্যাহত রেখেছে মস্কো। মার্কিন প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিসের স্যাটেলাইট চিত্রে এ তথ্য উঠে এসেছে।

ছবিতে দেখা যায়, বেলারুশের তিনটি স্থানে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান নিয়ে অবস্থান করছে সৈন্যরা। রাশিয়া ও বেলারুশ বলছে, ১০ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত যৌথ মহড়ায় সেনাদের শত্রুদের আক্রমণ প্রতিহত করার প্রশিক্ষণ দেয়া হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top