কবি মাহফুজুর রহমান আখন্দের জন্মদিন আজ

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২ ০৭:২০; আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৯:৫১

ছবি: কবি ড. মাহফুজুর রহমান আখন্দ

আজ ২৮ ডিসেম্বর ডক্টর মাহফুজুর রহমান আখন্দের জন্মদিন। বয়স বৃদ্ধির সাথে সাথে তিনিও গবেষণা এবং সাহিত্য-সংস্কৃতির মাঠে সফলতার সাথে এগিয়ে চলেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আখন্দ ইতিহাসের নানা বিষয়ে গবেষণায় সফল হয়েছেন। ইতোমধ্যে তার আটটি গ্রন্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়। রোহিঙ্গা সমস্যার ওপর বাংলাদেশে তিনিই সর্বপ্রথম সার্থক গবেষক।

তিনি এমফিল এবং পিএইচডি অর্জন করেছেন রোহিঙ্গা ও আরাকান বিষয়কে কেন্দ্র করেই। তার ‘আরাকানের মুসলমানদের ইতিহাস’ এবং ‘রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ’ গবেষণা গ্রন্থ দু’টি এ বিষয়ের ‘মাস্টার পিস’ হিসেবে বিবেচিত।

প্রফেসর আখন্দ বাংলা সাহিত্যের একজন খ্যাতিমান শিশুসাহিত্যিক। ছড়া-কবিতা, গান, গল্প, প্রবন্ধ প্রভৃতি বিষয়ে তিনি লিখে চলেছেন নিয়মিত। ‘জলজ রাজার দেশে’ এবং ‘জ্বীনের বাড়ি ভূতের হাঁড়ি’ গল্পগ্রন্থ দুটি শিশুসাহিত্যে মজার সংযোজন।

গাইবান্ধা জেলায় জন্ম হলেও তিনি সারা দেশের শহর-গ্রামের সাংস্কৃতিক ঐতিহ্যের সন্ধানে ঘুরে বেড়িয়েছেন। সাংস্কৃতিক মঞ্চ থেকে শুরু করে সাংবাদিকতার মাঠেও তিনি সরব। পশ্চিমবঙ্গের সাহিত্য-সংস্কৃতির অঙ্গনেও তিনি বেশ সমাদৃত। কবিতা বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক, পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি এবং শব্দকলার সম্পাদক তিনি। এ ছাড়াও বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, বাংলাদেশ ইতিহাস পরিষদ, বাংলাদেশ ইতিহাস সমিতি, বাংলাদেশ ইতিহাস একাডেমি, পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ, ইন্ডিয়ান হিস্ট্রি কংগ্রেসসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের সাথে জড়িত তিনি। বিজ্ঞপ্তি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top