শব্দকলা পুরস্কার ও আলোচনা সভা অনুষ্ঠিত

রাবিতে কবি মধুসূদন দত্তের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩ ২২:০১; আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ২২:০৭

ছবি: সংগৃহীত

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের দ্বি-শত জন্মবার্ষিকী উপলক্ষে আজ শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলা ভবনে এবিএম হোসেন গ্যালারীতে মোড়ক উন্মোচন, শব্দকলা পুরস্কার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শব্দকলা, রাজশাহী বিশ্ববিদ্যালয় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর কবি ও কথাসাহিত্যিক জুলফিকার মতিন।

শব্দকলা সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত কবিতীর্থ পত্রিকার সম্পাদক অমলকুমার মন্ডল।

এসময় আলোচনা করেন নন্দন সম্পাদক কথাশিল্পী নাজিব ওয়াদুদ, চট্টগ্রাম থেকে আগত কবি ইউসুফ মুহাম্মদ, বাংলা লিটারেচার সম্পাদক কবি সায়ীদ আবুবকর প্রমুখ।

নতুন একমাত্রার নির্বাহী সম্পাদক কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনের উপস্থাপনায় এ অনুষ্ঠানে কবিতীর্থ, মাইকেল মধুসূদন দত্ত সংখ্যা এবং কলকাতা থেকে প্রকাশিত কবি সায়ীদ আবুবকর অনূদিত মধুসূদনের ইংরেজি সনেট গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। সাহিত্যের ছোটকাগজ সম্পাদনায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ কবিতীর্থ সম্পাদক অমলকুমার মন্ডলকে শব্দকলা সম্পাদনা পুরস্কার প্রদান করা হয়।

আলোচকগণ কবির সাহিত্যচর্চার বিভিন্ন বিষয় ও আঙ্গিক নিয়ে আলোচনা করেন। বক্তাগণ বলেন, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের একটি অপরিহার্য নাম। তাঁর সাহিত্যকর্ম প্রায় পৌণে দুইশত বছর পরেও আধুনিক সাহিত্য হিসেবে সকলের কাছে সমাদৃত। তাঁর কবিতায় উঠে এসেছে প্রেম, দ্রোহ, সমাজ বাস্তবতার নানা অনুসঙ্গ।

কাব্যগুণের অসাধারণ সমন্বয় তাঁর কবিতা পাঠকের কাছে এখনও হৃদয়গ্রাহী। অনুষ্ঠানে কবি মাইকেল মধুসূদন দত্তের কবিতা থেকে বেশ কিছু কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী বাল্মিকী।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top